ভারতে যা হচ্ছে তা দুঃখজনক: সত্য নাদেলা

বাংলাবাজার ডেস্ক
নাগরিকত্ব আইন নিয়ে ভারত জুড়ে তোলপাড় চলছে। পিছিয়ে নেই দেশটির বংশোদ্ভুত অন্যদেশের নাগরিকরাও। ভারতের বিভিন্ন তারকার মতো এবার মুখ খুলেছেন আন্তর্জাতিক টেক জায়ান্ট মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা। ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন তিনি।

নাদেলা বলেন, ভারতে এসিসি নিয়ে যা হচ্ছে তা দুঃখজনক। যুক্তরাষ্ট্রের ইন্টারনেটভিত্তিক সংবাদমাধ্যম বাজফিড জানায়, মাইক্রোসফট প্রধানের ক্ষোভের মাত্রা এতোটাই বেশি যে তিনি বলেছেন, ভারতের প্রযুক্তি খাতের নেতৃত্বে কোনো বাংলাদেশি অভিবাসীকে দেখলেই খুশি হবেন সত্য নাদেলা।

সম্প্রতি নাগরিকত্ব আইনের প্রতিবাদে ভারতের বিভিন্ন রাজ্যে সহিংস বিক্ষোভের মধ্যেই এই মন্তব্য করলেন মাইক্রোসফটের সিইও। মুসলিম সদস্যদের আপত্তির পরও গত ১১ ডিসেম্বর ভারতের লোকসভায় পাস হয় বিতর্কিত নাগরিকত্ব আইন।

১৯৫৫ সালের নাগরিকত্ব আইন সংশোধনে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে গিয়ে ভারতে শরণার্থী হওয়া হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ ও পার্সি সম্প্রদায়ের শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেয়ার কথা বলা হয়েছে।

১৯৫৫ সালের নাগরিকত্ব আইনে বলা ছিল, অন্তত ১১ বছর ভারতে থাকলে তবেই কোনো ব্যক্তিকে নাগরিকত্ব দেয়া হবে। নতুন বিলে ওই সময় কমিয়ে পাঁচ বছর করা হয়েছে। তবে তাতে বাইরে থেকে আসা মুসলিমদের কথা বলা হয়নি।

গত ১০ জানুয়ারি নতুন আইন কার্যকর হওয়ার আগে থেকেই মুম্বাই, কলকাতা, বেঙ্গালুরু, হায়দ্রাবাদসহ বড় বড় শহরে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ে।