বগুড়ার এমপি আব্দুল মান্নানের চিরবিদায়

বাংলাবাজার পত্রিকা
বগুড়া: অবশেষে চলে গেলেন এমপি আব্দুল মান্নান। বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক, কৃষিবিদ ইনস্টিটিউশনের সাবেক মহাসচিব এবং জাতীয় সংসদের ৩৬ (বগুড়া-১ সারিয়াকান্দি-সোনাতলা) আসনের এমপি কৃষিবিদ আলহাজ আব্দুল মান্নান আর নেই। (ইন্না-লিল্লাহি…রাজেউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর।

এদিকে তার মৃত্যুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও জাতীয় সংসদের স্পিকারসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ শোক জানিয়েছেন। শনিবার সকাল ৭ টা ৪৫ মিনিটে ঢাকার বেসরকারী হাসপাতাল ল্যাবএইডে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। বৃহস্পতিবার দুপুরে তিনি অসুস্থ বোধ করলে তাকে ঢাকায় একটি বেসরকারী হাসপাতালে নেয়া হয়। পরে তাকে ল্যাব এইড হাসপাতালে স্থানান্তরিত করা হয়।

তিনি বগুড়া-১ (সোনাতলা-সারিয়াকান্দি) আসন থেকে তিনবার নির্বাচিত এমপি ছিলেন। ১৯৫৩ সালের ১৯ ডিসেম্বর বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলার হিন্দুকান্দি গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেয়া আব্দুল মান্নান কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিপি ও বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি ছিলেন।

তিনি ২০০২ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর তিনি প্রথমবারের মত এমপি নির্বাচিত হন। এরপর ২০১৪ ও ২০১৮ সালে দ্বিতীয় ও তৃতীয়বারের মত এমপি নির্বাচিত হন। ব্যক্তিজীবনে আব্দুল মান্নান স্ত্রী ও এক ছেলে এক মেয়ে জনক।