এসএমই ফাউন্ডেশনের ক্রেতা বিক্রেতা সম্মিলন

বাংলাবাজার পত্রিকা
ঢাকা: ক্ষুদ্র ও তৃণমূল পর্যায়ের পণ্য উৎপাদনকারী এবং অপেক্ষাকৃত নতুন নারী উদ্যোক্তাদের মূলধারার বাজার ব্যবস্থার সাথে যুক্ত করতে শিগগিরই ৫ম বারের মত ক্রেতা বিক্রেতা সম্মিলন আয়োজন করবে এসএমই ফাউন্ডেশন।

ফাউন্ডেশনের সভাকক্ষে মঙ্গলবার এ উপলক্ষ্যে নারী উদ্যোক্তা উন্নয়ন উইং-এর আয়োজনে দিনব্যাপী প্রস্তুতিমূলক কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন ৪০ নারী উদ্যোক্তা।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বক্তৃতা করেন ফাউন্ডেশনের পরিচালক পর্ষদ সদস্য রাশেদুল করীম মুন্না, ইসমাত জেরিন খান, উপব্যবস্থাপনা পরিচালক এসএম শাহীন আনোয়ার, মহাব্যবস্থাপক ফারজানা খান।

কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন দেশী পণ্যের বিখ্যাত ব্র্যান্ড ‘বিবিয়ানা’র স্বত্ত্বাধিকারী লিপি খন্দকার, ‘অঞ্জনস’-এর স্বত্তাধিকারী শাহীন আহমেদ এবং থ্রী-টেক-এর স্বত্তাধিকারী তাসনীম আলম শাহীন।

কর্মশালায় তারা নতুন নারী উদ্যোক্তাদের পণ্যের গুণগত মানোন্নয়ন, ব্যবসায়িক বিকাশে সহায়তা উৎপাদনকারী নারী উদ্যোক্তাদের কাঙ্খিত ক্রেতার সাথে পরিচিতি, বাণিজ্যিক ক্রেতাদের খুঁজে পাওয়ার উপায় এবং ক্রেতা ও বিক্রেতার মধ্যে সেতুবন্ধন তৈরির নানা দিক তুলে ধরেন।

সেই সাথে ক্রেতার চাহিদা অনুযায়ী ও সুবিধাজনক দামে পণ্য উৎপাদন সম্পর্কেও ধারণা দেন বিশেষজ্ঞরা।

২০১১ সালে ক্ষুদ্র ও নতুন নারী উদ্যোক্তাদের সাথে বিখ্যাত দেশী ব্র্যান্ডের পণ্য উদ্যোক্তাদের পরিচয় করিয়ে দিতে প্রথমবারের মত ক্রেতা বিক্রেতা সম্মিলন নামে ব্যতিক্রমী এ আয়োজন শুরু করে এসএমই ফাউন্ডেশন।