সংগীতশিল্পী শাওন চৌধুরী ‘রবীন্দ্র-নজরুল’ সম্মাননায় ভূষিত

বাংলাবাজার পত্রিকা
বিনোদন: ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় ‘রবীন্দ্র-নজরুল সম্মাননা-২০২০’- এ ভূষিত হয়েছেন বাংলাদেশের সংগীতশিল্পী শাওন চৌধুরী। ২০ জানুয়ারি কলকাতার রবীন্দ্র-নজরুল ফাউন্ডেশন এই পুরস্কার প্রদান করে।

দুই বাংলায় সংগীতে অসামান্য অবদানের জন্য কলকাতার আইসিসিআর-এ এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার তার হাতে তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের সুন্দরবন উন্নয়ন বিষয়ক মন্ত্রী মন্টুরাম পাখিরা এবং বিশেষ অতিথি ছিলেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য পবিত্র সরকার। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন রবীন্দ্র -নজরুল ফাউন্ডেশনের সম্পাদক সৌমিত বসু।

উল্লেখ্য, এ পর্যন্ত প্রকাশিত শাওন চৌধুরীর ১৪টি মিউজিক অ্যালবামের মধ্যে ৫টি ভারত থেকে প্রকাশিত এবং ভারতের স্বনামধন্য মিউজিক কোম্পানি কর্তৃক প্রযোজিত।

তাছাড়া তিনি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর এবং বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে দুটি থিম সঙ রেকর্ড করেছেন যা ভারত থেকে প্রকাশিত হয়েছে।

একটি থিমসঙয়ে তার সাথে দ্বৈতকন্ঠ দিয়েছেন ভারতের প্রখ্যাত সংগীত শিল্পী কুমার শানু। পুরস্কার প্রাপ্তিতে অনুভূতি ব্যক্ত করতে গিয়ে শাওন চৌধুরী বলেন, ‘এ সম্মান প্রাপ্তিতে আমি আনন্দিত এবং নিজেকে সৌভাগ্যবান মনে করছি।

এ জাতীয় কৃতি সম্মাননা আমাকে আরও ভালো সৃজনশীল কাজ করতে অনুপ্রাণিত করবে।’

সাম্প্রতিক ব্যস্ততা নিয়ে তিনি জানালেন, অমর একুশে গ্রন্থমেলায় চন্দ্রাবতী একাডেমি হতে ‘নক্ষত্ররা জেগে থাকে’ শিরোনামে তার একটি অনুকাব্যগ্রন্থ বাজারে আসবে।