বগুড়ায় ঐতিহ্যবাহী হাঁস খেলা

বাংলাবাজার পত্রিকা
বগুড়া: বগুড়ার শাজাহানপুরে বাংলাদেশের গ্রামীণ ঐতিহ্য হাঁস খেলায় আনন্দ উচ্ছ্বাসে মেতে উঠেছিল হাজার হাজার মানুষ। দলগত ভাবে পুকুরের পানিতে ছেড়ে দেয়া হাঁস ধরার এ মজার খেলা দেখতে উৎসাহের কমতি নেই কারো।

মাঘের এই হাড় কাঁপানো শীতের সকালে পুকুরের ঠাণ্ডা পানিতে ছেড়ে দেয়া হাঁস ধরতে খেলোয়াড়দের প্রাণপণ চেষ্টা উপস্থিত হাজার হাজার দর্শকদের মুগ্ধ করে। খেলা দেখতে শিশু, বৃদ্ধ ও শিক্ষার্থীসহ আশপাশের কয়েক হাজার নারী-পুরুষের সমাগম ঘটে।

জাতীয় নিরাপদ খাদ্য দিবস উদযাপন উপলক্ষ্যে মনোনাইট সেন্ট্রাল কমিটি (এমসিসি) এর সহযোগিতায় গ্রামীণ উন্নয়ন প্রকল্প (গাপ) এই খেলার আয়োজন করে।

শনিবার সকালে উপজেলার চোপীনগর পশ্চিমপাড়ায় প্রায় দুই একর পুকুরে এই খেলা অনুষ্ঠিত হয়। খেলায় চোপীনগর ইউনিয়নের চারটি দল অংশ গ্রহন করে।

প্রতিটি দলে দশজন করে খেলোয়াড় অংশ নেয়। খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এর আগে খেলার উদ্বোধন করেন বগুড়ার বিশিষ্ট্য ঠিকাদার সিরাজুল ইসলাম রিক্তা।

গাপ এর পরিচালক মো. আব্দুল্লাহর সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে র‌্যাক এ্যাডুকেশন ফাউন্ডেশন বগুড়ার চেয়ারম্যান সেলিমুজ্জামান সেলিম, এমসিসি’র প্রোগ্রাম অফিসার জাহাঙ্গীর আলমসহ গাপ ও এমসিসি’র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।