এসএসসি পরীক্ষার আগের দিন বিএনপির হরতাল

বাংলাবাজার পত্রিকা
ঢাকা: এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে ৩ ফেব্রুয়ারি সোমবার। আর পরীক্ষার ঠিক একদিন আগেই রাাজধানীতে সকাল-সন্ধ্যা হরতাল আহবান করেছে বিএনপি।

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোট কারচুপির অভিযোগ এনে এর প্রতিবাদে রোববার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে দলটি।

শনিবার রাতে দলের নয়া পল্টনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে নির্বাচন প্রত্যাখ্যান করে এ ঘোষণা দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ঢাকাবাসীকে শান্তিপূর্ণভাবে এ হরতাল কর্মসূচি পালনের আহ্বান জানান তিনি। এ সময় ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন বিএনপি’র পক্ষ থেকে প্রত্যাখ্যানের ঘোষণা দেন মির্জা ফখরুল।

এর আগে, ঢাকার দুই সিটি কর্পোরেশনে ‘নির্বাচনের নামে তামাশা’ হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, আজকে নির্বাচনের নামে আরেক তামাশা অনুষ্ঠিত হয়েছে যা আপনারা সবাই দেখেছেন। আমরা মনে করি যে, এটা (নির্বাচন) এতটুকু অবাধ ও সুষ্ঠু হয়নি- এ ব্যাপারে কোনো সন্দেহ নাই।

সিইসি কে এম নূরুল হুদার সঙ্গে সাথে সাক্ষাৎ শেষে আমির খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, নির্বাচন কমিশন নির্বাচনের নামে জাতির সাথে প্রতারণা ও তামাশা করেছে।

তিনি বলেন, ইভিএম মানুষের অনাস্থা সৃষ্টি করেছে। সারাদিন আওয়ামী লীগের বহিরাগত সন্ত্রাসীরা ভোটার এবং সাংবাদিকদের উপর হামলা করেছে।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশেনের ২ হাজার ৪৬৮টি ভোট কেন্দ্রে এদিন ভোট হয়েছে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে, যা নিয়ে বিএনপি শুরু থেকেই আপত্তি জানিয়ে আসছিল।

উত্তরে বিএনপির প্রার্থী ছিলেন আবদুল আউয়াল মিন্টুর ছেলে তাবিথ আউয়াল, আর দক্ষিণে ঢাকা সিটির সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক হোসেন।

এদিকে সারা দেশে একযোগে সোমবার শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। এবার এসএসসি পরীক্ষা ১ ফেব্রুয়ারি হওয়ার কথা থাকলেও সেটি শুরু হবে ৩ ফেব্রুয়ারি থেকে।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেন, বিভিন্ন মহল থেকে দাবি ওঠার পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন ঢাকা সিটি করপোরেশনের নির্বাচন পিছিয়ে নেয়ার কারণে আমরা পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি থেকে শুরু করার সিদ্ধান্ত নিয়েছি। দুই দিনে পরীক্ষা নয়, পুরো পরীক্ষাই পিছিয়ে যাবে।