পাঁচ বাংলাদেশিকে ফেরত দেয়নি বিএসএফ

বাংলাবাজার পত্রিকা
রাজশাহী: সীমান্ত থেকে ধরে নিয়ে যাওয়া পাঁচ বাংলাদেশিকে ফেরত দেয়নি ভারতীয় সীমিন্তরক্ষী বাহিনী বিএসএফ। উল্টো তাদের বিরুদ্ধে মামলা করেছে দেশটির কর্তৃপক্ষ।

যদিও রাজশাহীর গোদাগাড়ী সীমান্ত থেকে তাদের ধরে নিয়ে মামলা দেয়ার আগে বিজিবিকে না জানানোয় বাংলাদেশের কাছে দুঃখ প্রকাশ করেছে বিএসএফ।

বিজিবির রাজশাহীর ১ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ জানান, শনিবার বিজিবির সঙ্গে এক পতাকা বৈঠকে বিএসএফ মামলা দায়েরের কথা জানায় এবং দুঃখ প্রকাশ করে।

গোদাগাড়ী উপজেলার খরচাকা সীমান্ত থেকে শুক্রবার বিকেলে চার বাংলাদেশিকে ধরে নিয়ে যায় বিএসএফ।

তারা হলেন- পবা উপজেলার গহমাবোনা গ্রামের রাজন হোসেন (২৫), সোহেল রানা (২৭), কাবিল হোসেন (২৫), শাহীন আলী (৩৫) ও শফিকুল ইসলাম (৩০)।

কর্নেল ফেরদৌস বলেন, নির্মল চরের ৫০/৪ এস সীমান্ত পিলারের কাছে শনিবার বিকালে বিজিবি ১ ব্যাটালিয়নের খরচাকা বিওপি কমান্ডার ও ভারতের নির্মল চর ৩৫ ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক হয়েছে।

তিনি বলেন, বিকেল ৪টায় সময় নির্ধারণ থাকলেও পতাকা বৈঠক শুরু হয় ৫টায়। ৩৫ মিনিটের বৈঠকে বিএসএফ জানিয়েছে- ভারতে অনুপ্রেবেশের মামলা দিয়ে তাদের মুর্শিদাবাদ থানায় দেয়া হয়েছে। আইনি প্রক্রিয়ায় তাদের ফেরত নিতে হবে।’

ফেরদৌস বলেন, সীমান্ত চুক্তি অনুযায়ী এদেশের কাউকে গ্রেপ্তার করে মামলা দিলে বিজিবিকে আগে জানানোর নিয়ম রয়েছে। কিন্তু বিএসএফ আগে সেটি করেনি। এ জন্য বিএসএফ দুঃখ প্রকাশ করে এমন ভুল আর হবে না বলে জানিয়েছে।