চার বছর পর এলো ‘বর্ণ উইথ কালারস-৫’

বাংলাবাজার পত্রিকা
বিনোদন: দীর্ঘ চার বছর বিরতির পর তরুণ কণ্ঠশিল্পীদের সমন্বয়ে প্রকাশ পেল সঙ্গীত পরিচালক বর্ণ চক্রবর্তীর পঞ্চম নিবেদন ‘বর্ণ উইথ কালারস-৫’।

সর্বশেষ ২০১৬ সালে ‘বর্ণ উইথ কালারস ভলিউম-৪’ অ্যালবামটি প্রকাশিত হয়েছে। ২০১২ সাল থেকে তরুণ তুর্কীদের নিয়ে গানের এ অডিও-ভিডিও সিরিজটি প্রকাশিত হয়ে আসছে।

শনিবার রাজধানীর কাঁটাবন-এলিফ্যান্ট রোডে অবস্থিত ‌দীপনপুর ক্যাফে অ্যান্ড বুকশপে ‘বর্ণ উইথ কালারস ভলিউম-৫’ অ্যালবামটির মোড়ক উন্মোচন করেন জনপ্রিয় কণ্ঠশিল্পী জয় শাহরিয়ার।

এ সময় অ্যালবামের সঙ্গীত পরিচালক বর্ণ চক্রবর্তী ছাড়াও সংশ্লিষ্ট শিল্পীরা উপস্থিত ছিলেন।

হিউজ টিভির ইউটিউব চ্যানেলে গানগুলো অবমুক্ত করা হয়েছে। এছাড়া দেশি-বিদেশি বেশ কয়েকটি মিউজিক অ্যাপ থেকেও গানগুলো শোনা যাবে।

পর্যায়ক্রমে দশটি গানের মিউজিক ভিডিও নির্মাণের পরিকল্পনা রয়েছে হিউজ টিভি কর্তৃপক্ষের।

হিউজ টিভির ব্যানারে গত ৮ বছর ধরে নবীনদের সঙ্গে অভিজ্ঞ শিল্পীদের সমন্বয়ে ‘বর্ণ উইথ কালারস’ শিরোনামে নিয়মিত সিরিজ অ্যালবাম প্রকাশ করছেন বর্ণ চক্রবর্তী।

এবারের ‘বর্ণ উইথ কালারস ভলিউম-৫’ অ্যালবামে গান রয়েছে দশটি। সবকটি গানই রেকর্ড হয়েছে হিউজ স্টুডিওতে।

কণ্ঠ দিয়েছেন, বর্ণ চক্রবর্তী, শিলা, জেবুন্নেসা বর্ষা, লিংকন হাসান, সিব্বির হায়দার, অর্ক আশফাক, বিপ্লব সরকার, তুলিপ সেনগুপ্ত, আনক্নোন আরটিস্ট ও জুবায়ের শাওন।

গানগুলো লিখেছেন, সাবিকুন্নাহার মৌসুমী, মাহমুদ শাওন, রুবায়েদ হাসান, জয়ন্ত কর্মকার, তুলিপ সেনগুপ্ত, সাইফুল আল আমিন,

আপন আহসান, রাফিউজ্জামান সিফাত ও আনক্নোন আর্টিস্ট। অধিকাংশ গানের সুর বর্ণ চক্রবর্তীর।

এছাড়া তুলিপ সেনগুপ্ত, রুবায়েদ হাসান, সাইফুল আল আমিন, সিব্বির হায়দার ও আনক্নোন আর্টিস্ট কয়েকটি গানের সুর করেছেন।

হিউজ টিভির ব্যবস্থাপনা পরিচালক ও সঙ্গীত পরিচালক বর্ণ চক্রবর্তী জানিয়েছেন, দীর্ঘ বিরতির পর একটি মিক্সড অডিও অ্যালবাম প্রকাশ পেল।

এখন তো মানুষ শুধু গান শোনেন-ই না, দেখতেও চান। তাই পর্যায়ক্রমে পুরো অ্যালবামের দশটি গানেরই ভিডিওচিত্র নির্মাণ করা হবে।

আশা করছি, এবারের অ্যালবামটিতে শ্রোতা-দর্শকরা ভিন্ন ধাঁচের কিছু গান উপভোগ করতে পারবেন। গানের ভুবনে তরুণ তুর্কি বর্ণ চক্রবর্তী। তার বাবা-মা গানের মানুষ।

তাই ছোটবেলা থেকে গানের ভেতরেই বেড়ে উঠা তার।

চারুকলায় উচ্চতর ডিগ্রি নিয়েও তার পরিচিতি, তিনি গানের মানুষ। গানের ভিডিওচিত্র নির্মাণেও সিদ্ধহস্ত তিনি।২০১২ সাল থেকে নির্মাণ করে চলেছেন অসংখ্য মিউজিক ভিডিও, নাটক, বিজ্ঞাপন ও প্রামাণ্যচিত্র।

বেশ কয়েকটি নাটকের ব্যাকগ্রাউন্ড মিউজিকও করেছেন। নির্মাণ সংক্রান্ত তাত্ত্বিক কলা-কৌশল জানতে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে চলচ্চিত্র বিষয়ের ওপর উচ্চতর ডিগ্রি সম্পন্ন করেছেন।

বর্ণ চক্রবর্তী ও হিউজ টিভি বিভিন্ন সময়ে অসংখ্য গান ও অ্যালবাম প্রকাশ করেছেন। দেশের গুণী শিল্পী ফাহমিদা নবী,

পারভেজ সাজ্জাদ, জয় শাহরিয়ার ও বেলাল খানের মতো জনপ্রিয় শিল্পীদের নিয়েও কাজ করেছেন। ‘রবীন্দ্র ফিউশন-১’ এবং ‘লালন ফিউশন-১’ শিরোনামে দুটি ভিন্নধর্মী কাজ করেছেন বর্ণ চক্রবর্তী।

একইভাবে ফিল্মি সিরিজের তিনটি অ্যালবামও করেছেন তিনি। এছাড়া বিভিন্ন দিবসকে ঘিরে আয়োজন থাকে বর্ণ চক্রবর্তীর। বাবা-মা দিবস কিংবা প্রাণের পয়লা বৈশাখে থাকে ভিন্ন আয়োজন।

যা শ্রোতাদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সমাজের নানা অসঙ্গতি নিয়েও গান প্রকাশ করেন তিনি।

হরতাল-অবরোধের ক্ষতিকর দিক নিয়ে ‘দেশ প্রেমিক’ এবং ‘সংখ্যালঘু’ শিরোনামের গান দুটি বেশ শ্রোতাপ্রিয়তা পেয়েছে।

চার বছর আগে ‘কুচ ইশ্ তারা’ শিরোনামে একটি হিন্দি গান লিখে তাতে সুর বসিয়ে তা গাওয়ালেন ভারতের মুম্বাই শহরে বেড়ে উঠা আরেক তরুণ সঙ্গীত পরিচালক ও কণ্ঠশিল্পী প্রয়াগ জোশিকে দিয়ে।

এই গানটির মিউজিক ভিডিওটিও নির্মাণ করেন বর্ণ চক্রবর্তী।