ঢাকা টু সিকিম, সরাসরি বাস

Sikim-BBP
প্রকৃতির অপার সৌন্দর্যে বিমোহিত সিকিম -ফাইল ফটো

বাংলাবাজার ডেস্ক
ঢাকার ভ্রমণপিপাসুদের সরাসরি বাসে করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিম ও দার্জিলিং যাওয়ার পথ খুলছে। এই পথে বিআরটিসির বাসের পরীক্ষামূলক যাত্রার জন্য আগামী বৃহস্পতিবার সম্ভাব্য দিনক্ষণ ঠিক হয়েছে। মঙ্গলবার বিআরটিসির চেয়ারম্যান এহসানে এলাহী বলেন, পরীক্ষামূলক বাস যাত্রার সবকিছু চূড়ান্ত। সবকিছু ঠিক থাকলে ১২ তারিখ যাত্রা শুরু করবেন তারা। আমাদের সব প্রস্তুতি নেয়া আছে। আশা করছি ১২ তারিখ গিয়ে ১৬ তারিখ ফিরে আসব। তবে কোনো কারণে ১২ তারিখ যেতে না পারলে সময় কিছুটা পেছাবে। এই রুটে বিআরটিসির হয়ে বাস পরিচালনা করবে শ্যামলী এন আর পরিবহন।

বৃহস্পতিবার শীতাতপ নিয়ন্ত্রিত দুটি বাস বিআরটিসির কমলাপুর ডিপো থেকে ছেড়ে যাবে বলে জানিয়েছেন শ্যামলী এন আর ট্রাভেলসের ব্যবস্থাপনা পরিচালক শুভঙ্কর ঘোষ রাকেশ জানিয়েছেন।
১২ তারিখে আমাদের ট্রায়াল রানের দিনক্ষণ ঠিক হয়েছে। আমরা এই রুটে ধারাবাহিকভাবে বাস চালাতে চাচ্ছি। এখানে দুটি রুট- একটি ঢাকা-শিলিগুড়ি-দার্জিলিং, আরেকটি ঢাকা-শিলিগুড়ি-গ্যাংটক (সিকিমের রাজধানী)। ট্রায়াল রানের জন্য আমরা বাংলাবান্ধা সীমান্ত হয়ে যাব। পরবর্তীতে বুড়িমারী বন্দর হয়ে আরেকটা রুটে বাস পরিচালনার চেষ্টা করব।
তিনি জানান, ১২ ডিসেম্বর দু’টি বাস সিকিম ও দার্জিলিংয়ের পথে রওনা হয়ে পাঁচ দিনের সফর শেষে ১৬ ডিসেম্বর দেশে ফিরে আসবে। বাংলাবান্ধা স্থলবন্দর হয়ে সড়ক পথে ঢাকা থেকে গ্যাংটকের দূরত্ব প্রায় ৬৩৪ কিলোমিটার আর বুড়িমারী হয়ে দূরত্ব প্রায় ৫৯০ কিলোমিটার।