জঙ্গি হামলার আশঙ্কা, সন্দেহজনক এলাকায় ব্লক রেইডের নির্দেশ

বাংলাবাজার পত্রিকা
ঢাকা: আবারও জঙ্গি হামলার আশকা করছে প্রশাসন। তাই জঙ্গিদের বিরুদ্ধে নিয়মিত অভিযানের পাশাপাশি আসন্ন ঈদ উপলক্ষে তাদের ব্যাপারে বাড়তি সতর্কতা অবলম্বন করতে পুলিশের সংশ্লিষ্ট সকল ইউনিটকে নির্দেশনা দেয়া হয়েছে।

সম্প্রতি পুলিশ সদর দপ্তর থেকে পাঠানো চিঠির মাধ্যমে এ নির্দেশনা দেয়া হয়।

পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) সোহেল রানা বলেন, জঙ্গিবাদ আনেকটা দুর্বল হয়ে গেছে। এটা নিয়ে আতংকিত হওয়ার কিছুই নেই। তাদের নেটওর্য়াক ভেংগে গেছে। জঙ্গিবাদ সম্পূর্ণ নিয়ন্ত্রনে রয়েছে ।

তিনি বলেন, দেশ ও জনগণের সর্বোচ্চ সুরক্ষা ও কল্যাণ নিশ্চিত করার লক্ষ্যে কোনো আশঙ্কার সুযোগ আমরা রাখতে চাই না, সেই জন্য সংশ্লিষ্ট সকল ইউনিটকে সতর্ক করা হয়েছে।

তিনি বলেন, ‘অতীতে উৎসব বা উপলক্ষ্য কেন্দ্রিক হামলা আমরা দেখেছি। তাই, নিয়মিত কার্যক্রমের পাশাপাশি এবং এর অংশ হিসেবে আমরা সকল উৎসব এবং জাতীয় গুরুত্বপূর্ণ অনুষ্ঠানের আগে সংশ্লিষ্ট সকল ইউনিটকে বাড়তি সতর্কতা অবলম্বন করতে নির্দেশনা দিয়ে থাকি। এবারও, তেমনটি করা হয়েছে।’

এ ব্যাপারে জানতে চাইলে এন্টি টেররিজম ইউনিটের (এটিইউ) পুলিশ সুপার (লিগ্যাল এন্ড মিডিয়া) মোহাম্মদ আসলাম খান জানান, জঙ্গিদের ব্যাপারে পুলিশ সদর দপ্তর থেকে সতর্ক করে চিঠি দেয়া হয়েছে।

তিনি বলেন, এটা আমাদের নিয়মিত অভিযানের অংশ। এ ব্যাপারে আমাদের অভিযান অব্যাহত রয়েছে। তাদের বিরুদ্ধে অভিযান আরও জোরদার করা হয়েছে।

তিনি বলেন, বিশ্ব পরিস্থিতি, সামনে আসন্ন ঈদ ও আগস্ট মাস, সবকিছিু মাথায় রেখে অভিযান জোরদার করা হয়েছে।

জঙ্গিদের হামলার পরিকল্পনার ব্যাপারে সতর্ক থাকতে পুলিশের সব ইউনিটকে চিঠি দেয়া প্রসঙ্গে তিনি বলেন, আমরাও চিঠি পেয়েছি, তবে আতংকিত হওয়ার কিছুই নেই।

দেশে জঙ্গিদের নেটওয়ার্ক আগের যে কোনো সময়ের চেয়ে দুর্বল। ঈদের আগে তারা মাথাচাড়া দিয়ে ওঠার চেষ্টা করতে পারে। তবে বড় ধরনের হামলার সক্ষমতা তাদের নেই। আইন-শৃঙ্খলা বাহিনী সতর্ক ও প্রস্তুত রয়েছে।

তিনি বলেন, এ ব্যাপারে আমরা আগে থেকে সতর্ক ছিলাম। এটা আমাদের নিয়মিত ডিউটি। জঙ্গিবাদ নির্মূল না হওয়া পর্যন্ত, এমনকি একজন জঙ্গি থাকলেও আমাদের অভিযান চলবে।

পলিশ সদর দপ্তর সূত্র জানায়, আসন্ন ঈদকে সামনে রেখে জঙ্গিরা হামলার পরিকল্পনা করছে- এমন তথ্যের ওপর ভিত্তি করে পুলিশের সকল ইউনিটকে সর্বোচ্চ সতর্ক অবস্থানে থাকতে নির্দেশনা দিয়েছে সদর দপ্তর।

জানা গেছে, দুইদিন আগে এ সংক্রান্ত একটি চিঠি পুলিশের সংশ্লিষ্ট ইউনিটে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, করোনার সুযোগ কাজে লাগিয়ে নতুন করে সংগঠিত হচ্ছে জঙ্গিরা। আসন্ন ঈদের আগে কিংবা পড়ে তারা বড় ধরনের হামলা চালাতে পারে।

চিঠিতে সন্দেভাজনদের ওপর নজরদারি বাড়াতে, চেকপোস্টে তল্লাশি বাড়ানো, সন্দেহ হলে ব্যাগ-দেহ তল্লাশি করা, সন্দেহজনক এলাকায় ব্লক রেইড করতে সংশ্লিষ্ট ইউনিটগুলোকে নির্দেশ দেয়া হয়েছে।