মাশরাফিকে কিংবদন্তি বলল আইসিসি, জন্মদিনে শুভেচ্ছা

বাংলাবাজার পত্রিকা
ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপনের নাম মাশরাফি বিন মর্তুজা। আজ ৫ অক্টোবর নড়াইল এক্সপ্রেস খ্যাত এই তারকা ক্রিকেটারের জন্মদিন। শুভ জন্মদিন ম্যাশ।

বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়ক ম্যাশ ৩৬ পেরিয়ে ৩৭ পা দিলেন আজ। আর এই দিনে তাকে শুভেচ্ছা জানাতে ভুল করেনি বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক আইসিসি।

জন্মদিনে প্রিয় ম্যাশকে ‘কিংবদন্তি’ আখ্যা দিয়ে শুভেচ্ছা জানিয়েছে আইসিসি।

শুভেচ্ছা বার্তায় বলা হয়, বাংলাদেশের হয়ে যেসব রেকর্ড মাশরাফির- অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ১১৭টি ম্যাচ, ওয়ানডেতে সবচেয়ে বেশি ২৬৯টি উইকেট, ওয়ানডেতে সেরা বোলিং ফিগার ২৬/৬, যৌথভাবে সবচেয়ে বেশি ২১৮টি ওয়ানডে ম্যাচ খেলা ক্রিকেটার। বাংলাদেশের একজন কিংবদন্তিকে শুভ জন্মদিন!

বাংলাদেশের নড়াইলের চিত্রা নদীর পাড়ে মহিষখোলা গ্রামে আজকের এইদিনে জন্মেছিলেন এই কিংবদন্তী ক্রিকেটার। ছোট বেলা থেকে দুরন্ত এই মানুষটি কৌশিক নামেই পরিচিত ছিলেন।

ক্রিকেটের প্রতি প্রেম তার সেই স্কুল জীবন থেকেই। প্রথমে ব্যাটিংয়ে আগ্রহ বেশি থাকলেও, কিশোর কৌশিকের বোলিংয়ে গতি ছিলো চমৎকার।

অবশেষে নড়াইল জয় করে ঢাকায় আসেন কৌশিক। বয়স ভিত্তিক ক্রিকেটের বাঁধা টপকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অভিষেক ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে।

এরপরই আন্তর্জাতিক ক্রিকেটে নিজের অবস্থান বানিয়ে নেন মাশরাফি বিন মর্তুজা। এরপর কঠিন পথ, সংগ্রাম, ইনজুরির অভিশাপ দল থেকে বাদ পড়া ঘরির কাটার সঙ্গে পাল্লা দিয়ে চলতেই থাকে।

ইনজুড়িতে চলে যাওয়ার পর প্রতিবারই ফিরেছেন নতুন উদ্যোমে। ২০০৯ সালে সর্বশেষ টেস্ট খেলেন। এরপর ক্রিকেটের লং ভার্সনে আর ফেরা হয়নি তার।

২০১৪ সালে বাংলাদেশ ওয়ানডে দলের নেতৃত্ব পাওয়ার লাল সবুজের ইতিহাসে সর্বোচ্চ সাফল্যে এনে
দিয়েছেন ম্যাশ।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল, চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে দুবার, এশিয়া কাপের ফাইনাল ছাড়াও, তার নেতৃত্বেই প্রথম আরাধ্য বহুজাতিক ট্রফি জেতে বাংলাদেশ।

৮৮ ম্যাচে টাইগারদের নেতৃত্ব দিয়ে ৫০ ম্যাচে বাংলাদেশকে বিজয়ের স্বাদ এনে দিয়েছেন তিনি।

চলতি বছরের মার্চে অধিনায়কত্ব ছেড়েছেন। কিন্তু, ক্রিকেট এখনো ছাড়েননি। আরো খেলা চালিয়ে যাওয়ার ইচ্ছে আছে মাশরাফির।

বর্তমানে নড়াইল-২ আসনের এমপি হিসেবে সবার আস্থাভাজন হয়ে উঠেছেন ম্যাশ। প্রায় ২০ বছর দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন ৩৭-এ পা দেয়া মাশরাফি বিন মর্তুজা।