গুগল ম্যাপে যুক্ত করুন নিজের ঠিকানা

বাংলাবাজার পত্রিকা
ডেস্ক: অপরিচিত জায়গা খুঁজে পেতে গুগল ম্যাপের জুড়ি নেই। সেই গুগল ম্যাপেই যদি পেয়ে যান আপনার বাসা অফিস বা দোকানের লোকেশন তাহলে বিষয়টা মজার না?

আপনার নাম বা ঠিকানা দিয়ে সার্চ দিলেই গুগল বলে দেবে আপনার লোকেশন। এটি সম্ভব আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়েই।

আপনার বাসা, অফিস কিংবা দোকানসহ যে কোন লোকেশন গুগল ম্যাপে যুক্ত করতে নিচের ধাপগুলো ভালো ভাবে মন দিয়ে পড়ুন…

১. এজন্য আপনাকে গুগল ম্যাপ অ্যাপে চলে যেতে হবে। এরপর নিচের Contribution এর প্লাস আইকনে ক্লিক করুন। এবার উপরের Add Place এ ক্লিক করুন।

২. এরপর উপরের নামের ঘরে আপনার বাসা, অফিস কিংবা দোকানের নামটি দিয়ে দিন। এবার নিচের ক্যাটাগরি থেকে আপনি আপনার ক্যাটাগরিটি সিলেক্ট করুন। আমি যেহেতু একটি দোকান যুক্ত করবো এজন্য এখানে Store সিলেক্ট করছি।

৩. এরপর লোকেশনটির ছবি, মোবাইল নাম্বার, বন্ধ এবং খোলার সময় (অফিস, দোকান, স্কুল হলে) যুক্ত করার জন্য নিচের এখানে ক্লিক করুন।

৪. এবার এখানে প্রয়োজনীয় তথ্যগুলো দিয়ে দিন। আপনি চাইলে এগুলো ফাঁকাও রাখতে পারেন। অফিস কিংবা দোকান বন্ধ এবং খোলার সময় যুক্ত করতে উপরের Add hours এ ক্লিক করুন।

৫. এরপর নিচের মতো দেখতে পাবেন। আপনি এখানে Edit hours এ ক্লিক করে সময় দিয়ে দিতে পারবেন। তারপর Save এ ক্লিক করুন।

৬. এবার আপনার কাজ শেষ। আপনি চাইলে বিস্তারিত তথ্য এখানে দিতে পারেন। লোকেশনটি ম্যাপে যুক্ত করার জন্য উপরের সেন্ড আইকনে ক্লিক করুন।

৭. এবার আপনি নিচের মতো দেখতে পাবেন।

এর কিছুক্ষণের মধ্যে আপনার কাছে একটি মেইল চলে আসবে। সেখানে বলা হবে আগামী ২৪ ঘণ্টার মধ্যে আপনার এড্রেসটি রিভিউ করে গুগল ম্যাপে যুক্ত করা হবে।

যদিও এড্রেসটি যুক্ত হতে ২৪ ঘণ্টা সময় লাগবে না। তবুও আপনি আগামী ২৪ ঘণ্টা অপেক্ষা করুন আপনার এড্রেসটি যুক্ত হওয়ার জন্য।