সর্ব ইউরোপিয় নির্মূল কমিটির প্রতিষ্ঠাবার্ষিকীতে ওয়েবিনার

বাংলাবাজার পত্রিকা
ডেস্ক: সর্ব ইউরোপিয় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষ্যে ১৬ জানুয়ারি একটি আন্তর্জাতিক অনলাইন ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

নির্মূল কমিটি ফিনল্যান্ড শাখার সভাপতি ড. মজিবুর দফতরির সঞ্চালনায় এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সর্ব ইউরোপিয় নির্মূল কমিটির সভাপতি তরুন কান্তি চৌধুরী।

সর্ব ইউরোপিয় নির্মূল কমিটির সাধারণ সম্পাদক আনসার আহমেদ উল্লাহ সেমিনারের উদ্বোধন করেন।

যেখানে নির্মূল কমিটির কেন্দ্রীয় সভাপতি শাহরিয়ার কবির এবং সাধারণ সম্পাদক কাজী মুকুলসহ নির্মূল কমিটি যুক্তরাজ্য, সুইডেন, ফিনল্যান্ড, সুইজারল্যান্ড, নরওয়ে, ফ্রান্স, অস্ট্রিয়া, বেলজিয়াম, রাশিয়া এবং ইতালির নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

উদ্বোধনী বক্তব্যে সর্ব ইউরোপিয় সাধারণ সম্পাদক আনসার আহমেদ উল্লাহ একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের উপর গুরুত্ব আরোপ করে সম্মিলিত প্রচেষ্টা চালানোর উপর জোর দেন।

প্রধান অতিথির ভাষণে নির্মূল কমিটির কেন্দ্রীয় সভাপতি শাহরিয়ার কবির ১৯৭১ এর গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির বিষয়ে ইউরোপিয় নির্মূল কমিটির শাখাসমূহকে স্থানীয় পর্যায়ে জনমত গঠনের উপর জোর দেন।

তিনি বাংলাদেশে উগ্র মৌলবাদ মোকাবেলার পাশাপাশি ইউরোপ ও বিশ্বে মৌলবাদের উত্থান রোধে শিক্ষামূলক প্রচারণার উপর গুরুত্ব আরোপ করেন।

কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কাজী মুকুল তার বক্তব্যে নির্মূল কমিটির নেতা কর্মীদের সংগঠনের মূল্যবোধ ধারণ করে বাস্তবতার নিরিখে এগিয়ে যাওয়ার পরামর্শ দেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন নির্মূল কমিটির যুক্তরাজ্য সভাপতি নুরুদ্দিন আহমেদ, সুইডেন শাখার সাধারণ সম্পাদক তরুন কান্তি চৌধুরি, সুইজারল্যান্ড শাখার সভাপতি রহমান খলিলুর, অস্ট্রিয়া শাখার সভাপতি এম নজ্রুল ইসলাম, ফিনল্যান্ড শাখার সহ-সভাপতি মাইনুল ইসলাম, নরওয়ে শাখার সভাপতি খোরশেদ আহমেদ, ফ্রান্স শাখার আহ্বায়ক প্রকাশ রায়, বেলজিয়াম শাখার সাধারণ সম্পাদক আনার চৌধুরি, রাশিয়া শাখার সভাপতি ডা. বাহার পাটওয়ারী এবং ইতালি শাখার সভাপতি হাফিজুর রহমান মিতু।

সমাপনী বক্তব্যে সর্ব ইউরোপিয় নির্মূল কমিটির সভাপতি তরুন কান্তি চৌধুরি ইউরোপিয় নির্মূল কমিটির নেতৃবৃন্দকে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির জন্য স্থানীয় রাজনীতিবিদ, সংসদ সদস্য ও মানবাধিকার সংগঠনগুলোর সাথে কাজ করার আহবান জানান।

তিনি ধর্মীয় উগ্রবাদ ও উগ্রবাদরোধে বিষয়গুলোকে মানবাধিকারের দৃষ্টিকোণ থেকে দেখার আহবান জানান।

অনুষ্ঠানে অন্যান্য নেতৃবৃন্দের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন ফিনল্যান্ড শাখার সহ সভাপতি পিনটু মিয়া, নরওয়ে শাখার সহ সভাপতি সাইফ শামস ও সাধারণ সম্পাদক মাসুম মোহাম্মদ, এবং ফ্রান্স থেকে উদয়ন বড়ুয়া, আমিন খান হাজারি ও সেলিম সেলু প্রমুখ।