কথাশিল্পী হাবিবা লাবনীর জন্মদিন আজ

বাংলাবাজার পত্রিকা
ঢাকা: আজ ৯ নভেম্বর মঙ্গলবার। ৩৮ বছরে পা দেয়া কথাশিল্পী হাবিবা লাবনীর জন্মদিন আজ। ব্রহ্মপুত্রের কোল ঘেষে গড়ে উঠা ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলায় জন্ম নেয়া এই কবি ছোটবেলা থেকেই ছিলেন অত‍্যন্ত মেধাবী।

স্কুল জীবন থেকেই ডাবল স্কলারখ‍্যাত হাবিবা লাবনী সাহিত‍্য ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথে ওতোপ্রোতভাবে জড়িত ছিলেন।

বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি ও এইচএসসিতে প্রথম বিভাগে (স্টার মার্কসসহ) উত্তীর্ণ হয়েও বিশ্ববিদ্যালয় থেকে ভালো ফল নিয়ে অনার্স-মাস্টার্স করেছেন ইংরেজি সাহিত‍্যের উপর।

কর্মক্ষেত্রে ২৮তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বর্তমানে নির্বাচন কমিশন সচিবালয়ে সহকারী সচিব হিসেবে কর্মরত আছেন। পেশাগতকাজ এবং পরিবারকে সামলেও তিনি সাহিত‍্যজগতে নিজেকে উৎসর্গ করেছেন।

শিক্ষক বাবার একমাত্র মেয়ে হিসেবে ছোটবেলা থেকেই বই পড়ার অনেক সুযোগ হয়েছে তার। দুই ভাইয়ের একজন বিসিএস শিক্ষা ক‍্যাডারে অন‍্যজন ব‍্যবসায়ী হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন।

একমাত্র পুত্র রুজানসহ সোনালী ব‍্যাংকের কর্মকর্তা স্বামী এ এস এম ইসাকে নিয়ে খুব সুখী জীবন যাপন এই কথাশিল্পীর।

লেখালেখিটা খুব ছোটবেলা থেকেই। প্রথম স্বরচিত কবিতা আবৃত্তি করে ক্লাস সেভেনেই পুরস্কৃত হন। ফলে উৎসাহটা দিনকে দিন বাড়তেই থাকে।

এরপর স্থানীয় পত্রিকা ও ম‍্যাগাজিনগুলোতে নিয়মিত তার লেখা ছাপা হতে থাকে।

তার প্রথম গল্পগ্রন্থ- অস্বীকৃত অবলা কাহিনী, ২০১৩ সালের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়। প্রথম কাব‍্যগ্রন্থ- ফসলী আবেশ, প্রকাশিত হয় ২০২০ সালের জুলাই মাসে এবং তৃতীয় গ্রন্থ- অমীমাংসিত কড়চা (গল্পগ্রন্থ), একই বছরের অক্টোবরে প্রকাশিত হয়।

চলতি বছরের জুন মাসে পদ‍্যকথা নামে তার আরেকটি গ্রন্থ প্রকাশিত হয়। যা গল্প ও পদ‍্যের সমাহারে রচিত হয়েছে।

এছাড়া গত অক্টোবরেই তার প্রথম উপন‍্যাস সন্ধিক্ষণ প্রকাশিত হয়। একইসঙ্গে একশো প্রেমের কবিতা ও স্বরাজের ছেড়া তার নামে দুটি কাব‍্যগ্রন্থের সম্পাদনাও করেছেন তিনি।

মূল ধারার পাশাপাশি শিশুদের নিয়েও লিখছেন হাবিবা লাবনী। তার কবিতা,গল্প এবং কলাম নিয়মিতভাবে বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হচ্ছে।

তিনি মূলত মানুষের মনস্তত্ত্বের বিষয়টা তার লেখায় ফুটিয়ে তোলেন। এছাড়া প্রকৃতির রূপ রস গন্ধ স্বাদ আস্বাদন করার মাধ‍্যমে তিনি তার লেখক সত্তার আত্মপ্রকাশ ঘটাতে পছন্দ করেন।

তার জীবনের একমাত্র লক্ষ্য এবং উদ্দেশ‍্যই হলো সাহিত‍্যজগতে সমর্পণের মাধ‍্যমে সৃষ্টিসুখের উল্লাসে নিজেকে পরিপূর্ণ করা। কথাশিল্পী হাবিবা লাবনীর জন্মদিনে আমাদের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।