জোবায়ের আহমেদ নবীনের জন্মদিন আজ

সাংবাদিক ও কবি জোবায়ের আহমেদ নবীন

বাংলাবাজার পত্রিকা
ঢাকা: সাংবাদিক ও কবি জোবায়ের আহমেদ নবীন-এর জন্মদিন আজ (১ মার্চ)। বর্তমানে তিনি বরেণ্য সাংবাদিক শাহজাহান সরদার সম্পাদিত বাংলাদেশ জার্নাল পত্রিকায় ভারপ্রাপ্ত বার্তা সম্পাদক পদে কর্মরত আছেন।

এর আগে তিনি দৈনিক মানবকণ্ঠে ভারপ্রাপ্ত বার্তা সম্পাদক (যুগ্মবার্তা সম্পাদক) হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া দীর্ঘ দেড় যুগেরও বেশি সময় ধরে দৈনিক যায়যায়দিন, দি বাংলাদেশ টুডে ও বাংলাবাজার পত্রিকাসহ দেশ-বিদেশের বিভিন্ন পত্রিকায় কাজ করেছেন।

ব্যক্তি জীবনে দুই পুত্র সন্তানের জনক জোবায়ের আহমেদ নবীনের জন্ম রাজধানী ঢাকাতেই, তবে পৈত্রিক বাড়ি বিক্রমপুরে (মুন্সীগঞ্জ)। শিক্ষা জীবনে তিনি ফিন্যান্সে এমবিএ, মার্কেটিং-এ অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছেন।

স্বভাবসূলভ কবিও তিনি। ছোটবেলা থেকেই লেখালেখির প্রতি ঝোঁক ছিল। ২০০৪ সালের একুশে বই মেলায় চোখের জলে লেখা নামে প্রথম যৌথ কাব্যগ্রন্থ প্রকাশিত হয়।

এরপর ২০১৫ সালের অমর একুশে গ্রন্থমেলায় প্রাচীর ভাঙার নেশা এবং ২০১৭ সালের একুশে গ্রন্থমেলায় পাগলী ভালোবাসি তোকে শিরোনামে দুইটি একক কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। এরমধ্যে পাগলি ভালোবাসি তোকে কাব্যগ্রন্থটি ব্যাপক পাঠকপ্রিয়তা পেয়েছে।

সাংবাদিকতার পাশাপাশি একজন দক্ষ সংগঠকও তিনি। রাজধানী ঢাকায় কর্মরত সাংবাদিকদের অন্যতম বড় সংগঠন ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের পর পর দুইবার কোষাধ্যক্ষ ও একবার সর্বোচ্চ ভোটে ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেছেন।