বইমেলায় সুকান্ত গুপ্তের গন্তব্য

বাংলাবাজার পত্রিকা
ঢাকা: অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে প্রতিশ্রুতিশীল আবৃত্তিশিল্পী ও লেখক সুকান্ত গুপ্ত’র উপন্যাস ‘গন্তব্য’। এটি লেখকের তৃতীয় উপন্যাস। এর আগে লেখকের আরও দুইটি উপন্যাস প্রকাশিত হয়েছে। সেগুলো হলো, ‘অরণি’ ও ‘অপ্রস্তুত যাত্রা’।

‘গন্তব্য’ অমর একুশে গ্রন্থমেলায় মূর্ধন্য প্রকাশনীর ১০১-১০২ নম্বর স্টলে উপন্যাসটি পাওয়া যাচ্ছে। এটি প্রকাশ করেছে মূর্ধন্য প্রকাশনী। প্রচ্ছদ এঁকেছেন মোস্তাফিজ কারিগর। এছাড়া অনলাইনে রকমারি ডটকমেও বইটি পাওয়া যাবে।

উপন্যাসটি সম্পর্কে লেখক বলেন, আমাদের কারোই সঠিক গন্তব্য জানা নেই। আমরা জানি না জীবন নামের রেলগাড়িটা ছুটতে ছুটতে আমাদের কোন স্টেশনে নিয়ে যাবে। তবুও নিত্যই ছুটে চলা এই অজানায়।

তারমতে, এই অজানা গন্তব্যে ছুটার সময় আমাদের সবার জীবনেই এমন কিছু ঘটনা হুট করে ঘটে যায়, যার জন্য আমরা কেউই প্রস্তুত থাাকি না। এই চলার পথে কেউ কেউ হৃদয়ের অনেক কাছে চলে আসে। খুব আপন হয়ে যায়। আবার হুট করে হারিয়েও যায় সেই প্রিয়মুখ।

শত চেষ্টাতেও তাকে খুঁজে পাওয়া যায় না। মনে ভ্রম আসে। কেন এমন হলো? এ প্রশ্ন বারংবার জন্ম নেয় মনের মধ্যে, কিন্তু উত্তর পাওয়া যায় না। তবে জীবন কিন্তু থেমে থাকে না একেবারে! হয়তো কিছু সময়ের জন্য তার স্বাভাবিক ছন্দ হারিয়ে ফেলে।

আবার শুরু হয় নতুন ভাবনায় অজানা গন্তব্যে। এমনই এক গন্তব্যহীন সহজ যাপিত জীবনের গল্প উঠে এসেছে গন্তব্যে। হয়তো সবার জীবনে এমন কোন না কোন গল্প আছে।

বাংলাদেশ আবৃত্তিশিল্পী সংসদের যুগ্ম সদস্যসচিব সুকান্ত গুপ্ত সাংগঠনিক আবৃত্তি চর্চার সাথে সাথে নিয়মিত স্থানীয় এবং জাতীয় দৈনিকে লেখালেখির সাথে জড়িত। ইতিমধ্যে সুকান্ত গুপ্ত’র তৃতীয় উপন্যাস গন্তব্যে পাঠকপ্রিয়তা পেয়েছে।