সাত জেলার সড়কে ঝরল ১০ প্রাণ

সড়ক দুর্ঘটনা

বাংলাবাজার ডেস্ক
সড়ক-মহাসড়কে প্রতিনিয়ত ঝরছে রক্ত, সেই সঙ্গে ঝরে পড়ছে তাজা প্রাণ। বৃহস্পতিবারও ৭ জেলার সড়কে অন্তত ১০ জন নিহত হয়েছেন। এরমধ্যে রংপুরের পীরগঞ্জের লালদিঘি এলাকা মায়ের জন্য কাফনের কাপড় কিনতে গিয়ে ট্রাক্টরের চাপায় ছেলের মৃত্যু হয়েছে।

এছাড়া মদারীপুরে ট্রাক্টর চাপায় স্কুলছাত্র নিহত, সিরাজগঞ্জে বাসের সঙ্গে সংঘর্ষে ট্রাক চালক ও তার সহকারী নিহত, ময়মনসিংহে ট্রাকচাপায় নিহত ৩, ফেনীতে ট্রাকের সঙ্গে সংঘর্ষে বাইক আরোহী নিহত, নেত্রকোণায় ট্রাকের চাপায় যুবক নিহত ও চাঁপাইনবাবগঞ্জে ট্রাক্টর-মোটরসাইকেল সংঘর্ষে সেনা সদস্যের স্ত্রী নিহত হয়েছেন। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

রংপুর: মায়ের জন্য কাফনের কাপড় কিনতে গিয়ে ট্রাক্টরের চাপায় লাশ হলো ছেলে। বৃহস্পতিবার দুপুরে রংপুরের পীরগঞ্জের লালদিঘি এলাকায় এই দুর্ঘটনা ঘটে। নিহত রেজাউল করিম ভুট্ট মায়ের দাফনের কাপড় কিনে করে তা পৌঁছে দিতে গিয়ে ট্রাক্টর চাপায় নিহত হন।

পীরগঞ্জ থানার ওসি শরেস চন্দ্র জানান, রেজাউল মায়ের কাফনের কাপড় কিনে মোটরসাইকেলে করে আত্মীয় স্বজনদের খবর দিতে যাওয়ার সময় রংপুর-লালদিঘি সড়কের কিশোরগাড়ি এলাকায় একটি ইট বোঝাই ট্রাক তাকে চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। লাশ উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। তিনি আরো জানান, এলাকাবাসী ট্রাক্টরসহ চালককে আটক করে পুলিশের কাছে সোপর্দ করেছে। এ ঘটনায় পীরগঞ্জ থানায় একটি মামলা হয়েছে।

মাদারীপুর: মাদারীপুরের রাজৈরে ট্রাক্টর চাপায় তৃতীয় শ্রেণির এক স্কুল ছাত্র নিহত হয়েছেন। বৃহস্পতিবার দুপুরে কাঠেরপোল-আড়াইপাড়া সড়কের মাদারীপুর সদর ও রাজৈর উপজেলার সীমান্তবর্তী দিঘলপাড়া কুনিয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত রাতুল কাজী (৭) রাজৈর উপজেলার লুন্দি গ্রামের ফেরদাউস কাজীর ছেলে এবং লুন্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্র ছিল।

রাজৈর থানার ওসি খোন্দকার শওকত জাহান ব‌লেন, রাতুল কাজী কয়েক দিন আগে নানা কালাচাঁন মাতুব্বরের বাড়ি মাদারীপুর সদর উপজেলার দিঘলপাড়া কুনিয়া গ্রামে বেড়াতে যায়। “দুপুরে রাতুল খেলতে খেলতে সড়কে উঠে পড়লে বালু বোঝাই ট্রাক্টর তাকে চাপা দেয়। পরে তাকে উদ্ধার করে রাজৈর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।”

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় বাসের সঙ্গে সংঘর্ষে এক ট্রাকের চালক ও তার সহকারী নিহত হয়েছে; এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত দশ জন। বৃহস্পতিবার ভোরে উপজেলার সলঙ্গা থানা হরিনচরা এলাকার হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- বগুড়ার নন্দীগ্রাম উপজেলার ঢাকুর গ্রামের ট্রাকচালক রাজু আহমেদ (২৮) ও তার সহকারী একই উপজেলার কুন্দারহাট গ্রামের খোকন আলীর ছেলে হামজালা রনি (২২)।

হাটিকুমরুল হাইওয়ে থানার এসআই সাদিকুল ইসলাম বলেন, ঢাকাগামী শ্যামলী পরিবহনের একটি বাসের সঙ্গে রাজশাহীগামী একটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়।
“এতে ঘটনাস্থলেই রাজু নিহত হন এবং আহত অবস্থায় হাসপাতালে নেয়ার পথে রনির মৃত্যু হয়।”
এ ঘটনায় আহতদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।আর দুর্ঘটনা কবলিত বাস ও ট্রাক থানায় রাখা হয়েছে বলে জানান সাদিকুল।

ময়মনসিংহ: ময়মনসিংহের তারাকান্দা উপজেলায় সকালের কুয়াশার মধ্যে ট্রাকচাপায় অটোরিকশার ৩ আরোহী নিহত হয়েছে। বৃহস্পতিবার সকাল ৯টার দিকে উপজেলার শশার বাজার এলাকায় ময়মনসিংহ-ফুলপুর মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

তারাকান্দা থানার ওসি মিজানুর রহমান বলেন, অটোরিকশাটি যাত্রী নিয়ে ময়মনসিংহ যাচ্ছিল। হালুয়াঘাটগামী একটি ট্রাক শশার বাজার এলাকায় ওই অটোরিকশাকে চাপা দিলে চালক ও ২ যাত্রী ঘটনাস্থলেই মারা যান।
নিহতদের মধ্যে অটোরিকশার চালক রুবেল মিয়া (২৩) তারাকান্দা উপজেলার আউটদার গ্রামের ইউনুস আলীর ছেলে। তাৎক্ষণিকভাবে বাকিদের নাম পরিচয় জানাতে পারেনি পুলিশ। শীতের সকালে ঘন কুয়াশার কারণেই এ দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করছেন ওসি মিজানুর রহমান।

ফেনী: ফেনীর সোনাগাজী উপজেলায় ট্রাকের সঙ্গে সংঘর্ষে এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। নিহত আনোয়ার হোসেন রুবেল (৩০) উপজেলার মহেশচর গ্রামের হারুনুর রশিদের ছেলে। সোনাগাজী বাজারে কাপড় বেচতেন তিনি। বৃহস্পতিবার দুপুরে উপজেলার সাতবাড়িয়া ব্র্যাক অফিসের কাছে ফেনী-সোনাগাজী সড়কে এ দুর্ঘটনা ঘটে বলে পুলিশ জানিয়েছে।

সোনাগাজী থানার ওসি মাইন উদ্দিন বলেন, ফেনী থেকে সোনাগাজীগামী একটি দ্রুতগতির ট্রাক বিপরীত দিক থেকে আসা মোটরসাইকেলটির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে মোটরসাইকেল আরোহী রুবেল ঘটনাস্থলেই নিহত হন। ঘটনার পর পুলিশ ট্রাকটি জব্দ করলেও চালককে ধরতে পারেনি। পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ফেনী সদর হাসপাতাল মর্গে পাঠিয়েছে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে বলে জানান ওসি মাইন উদ্দিন।

নেত্রকোণা: নেত্রকোণায় ট্রাকের চাকায় পিষ্ট হয়ে এক যুবক নিহত ও চারজন আহত হয়েছে।
নিহত হচ্ছেন -দুর্গাপুরের মাসকান্দা গ্রামের মৃত সমেদ আলী ছেলে মো. আলমগীর (২৫)।
বুধবার রাতে নেত্রকোণার পূর্বধলা উপজেলায় শ্যামগঞ্জ-বিরিশিরি সড়কের জারিয়া বালুঘাটায় এ দুর্ঘটনা ঘটে। নিহত যুবক মো. আলমগীর (২৫) দুর্গাপুরের মাসকান্দা গ্রামের মৃত সমেদ আলী ছেলে। আহতরা হচ্ছেন- পলাশ মিয়া (১৮), পায়েল (১৭), আহাদ নূর (১৫) ও আইনল হক (২২) । তাদের বাড়ি পূর্বধলার বিভিন্ন গ্রামে।
পূর্বধলা থানার ওসি মোহাম্মদ তাওহীদুর রহমান জানান, উপজেলার গোজাখালিকান্দা থেকে শ্যামগঞ্জ-বিরিশিরি সড়কে জারিয়ায় যাচ্ছিল একটি ব্যাটারি চালিত অটোরিকশা। “রিকশাটি বালুঘাটা ব্রিজ নামক স্থানে পৌছলে বিপরীত দিকে থেকে আসা একটি ট্রাককে জায়গা দিতে গিয়ে অটোরিকশাটি সড়কে উল্টে যায়। এ সময় ওই ট্রাকের নিচে পিষ্ট হয়ে ঘটনাস্থলেই আলমগীর মারা যান। ”

আহতদের এলাকাবাসী উদ্ধার করে স্থানীয় হাসপাতালে পাঠানোর পর আংশকাজনক অবস্থায় পায়েলকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানান তিনি। ওসি জানান, স্থানীয় লোকজন ট্রাকটি আটক করলেও ট্রাকের চালক পালিয়ে গেছে।

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের নাচোলে ট্রাক্টর ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে শিউলী বেগম (৩০) নামে এক গৃহবধূ নিহত হয়েছেন। বৃহস্পতিবার দুপুরে ওই এলাকার বাঁশবাড়িয়া নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। নিহত শিউলী বেগম নাচোল উপজেলার চক-নেজামপুর গ্রামের সেনা সদস্য মজিবুর রহমানের স্ত্রী।
জানা গেছে, সেনা সদস্য মজিবুর রহমান মোটরসাইকেলের পেছনে তার স্ত্রীকে নিয়ে যাবার সময় একটি ট্রাক্টরের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই শিউলী বেগম মারা যান।
নাচোল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম রেজা এ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ট্রাক্টরটি জব্দ করা হয়েছে। তবে চালক পলাতক রয়েছে।