স্পেন আওয়ামী লীগের বিজয় দিবস উদযাপন

বাংলাবাজার পত্রিকা
স্পেন: যথাযথ মর্যাদায় ৪৮তম বিজয় দিবস উদযাপন করেছে স্পেন আওয়ামী লীগ । এ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মোনাজাতের আয়োজন করা হয়। সোমবার রাজধানী মাদ্রিদের একটি রেস্টুরেন্টে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

স্পেন আওয়ামী লীগ এর সিনিয়র নেতা জাকির হোসেনের সভাপতিত্বে এবং মোহাম্মদ হাসানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন স্পেন আওয়ামী লীগের সাবেক যুগ্ম আহবায়ক আবদুল কাদের ঢালী, প্রবীন আওয়ামী লীগ নেতা শেখ মোহাম্মদ ইসলাম, সাবেক উপদেষ্টা একেএম জহিরুল ইসলাম, রফিক খান, আবুল হোসেন, স্পেন যুবলীগের আহবায়ক ইফতেখার আলম, যুবনেতা অলিউর রহমান, রুবেল খান, আনওয়ারুল কবির পরান, মিজানুর রহমান, রাজিব, রাজুসহ আরও অনেকে। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরান পাঠ করা হয়। এরপর জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।

সভায় বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরে বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সশস্ত্র সংগ্রামের মাধ্যমে আমাদের মহান স্বাধীনতা অর্জিত হয়েছে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে ২০২১ সালের মধ্যে একটি মধ্যম আয়ের দেশ, আর ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশ গড়ায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের কারণে সুখী, সমৃদ্ধশালী বাংলাদেশ পৃথিবীর বুকে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

স্পেন আওয়ামী লীগের নেতারা আরও বলেন, স্বাধীনতার ৪৮ বছর পরেও দেশ ও প্রবাসে জামায়াত বিএনপি দেশ বিরোধী ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। আমাদেরকে সেদিকে খেয়াল রাখতে হবে। সম্প্রতি বাংলাদেশ দূতাবাসে বিজয়ের অনুষ্ঠানে বসার ঘটনাকে কেন্দ্র করে অপ্রীতিকর ঘটনার নিন্দা জানিয়ে বক্তারা বলেন, বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী দাবি করলে সে সকল নেতাকর্মীদের মনমানসিকতার পরিবর্তন ঘটাতে হবে। পদ পদবী বা চেয়ারের রাজনীতি পরিহার করতে হবে। পেছনের দরজা দিয়ে ক্ষমতায় এসে কর্মীদের মন জয় করা যায়না। এ জন্য ত্যাগ স্বীকার করতে হবে।

বক্তারা স্পেন আওয়ামী লীগের সন্মেলন, প্রধানমন্ত্রীর স্পেন আগমন, বাংলাদেশ দূতাবাসে বিজয়ের অনুষ্ঠানের ঘটনা তুলে ধরে তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করে আগামীতে এ সকল নিন্দনীয় কর্মকাণ্ড থেকে সবাইকে বিরত থাকার আহবান জানান।

সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবারবর্গ, ১৫ই আগস্ট নিহত সকল শহীদ, চার নেতা সহ দেশ ও জাতির জন্য বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। সভার সভাপতি স্পেন আওয়ামী লীগের সিনিয়র নেতা জাকির হোসেন তার সমাপনী বক্তব্যে কঠোর ভাষায় ইউরোপীয় ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলামের সমালোচনা করেন।
তিনি বলেন, “কোনও ধরনের গঠনতন্ত্রে নেই স্থানীয়দের সাথে আলোচনা না করে এইভাবে একপেশে দলে বিএনপি-জামায়াতের অনুপ্রবেশ ঘটিয়ে কমিটি গঠন করা।” তিনি অবিলম্বে এ প্রহসনমূলক কমিটি বাতিলের আহ্বান জানান।