শিশুসন্তান ও বাবা-মাসহ একদিনে সড়কে ঝরল ৩৭ প্রাণ

ময়মনসিংহে শনিবারের সড়ক দুর্ঘটনায় ভূমিষ্ট কন্যাশিশু। ওর জন্মের পরপরই মারা গেছে মা, বাবা ও বোন- ইন্টারনেট

বাংলাবাজার পত্রিকা.কম
ডেস্ক: দেশের সড়ক-মহাসড়কগুলো হয়ে উঠছে মৃত্যুর ফাঁদ। প্রতিদিনই সড়কে ঝরছে বহু প্রাণ। এবার ঈদের ফিরতি যাত্রায় একদিনেই ঝরল ৩৭ প্রাণ।

সড়ক দুর্ঘটনায় শনিবার দেশের বিভিন্ন স্থানে এসব মানুষের মৃত্যু হয়।
এরমধ্যে ময়মনসিংহে ট্রাকচাপায় গর্ভবতী মায়ের সন্তান প্রসব হয়ে যায়। এর পর পরই মারা যান তার ওই সদ্যভূমিষ্ট শিশুর মা, বাবা ও বোন।

বগুড়ায় প্রাইভেটকার-পিকআপ সংঘর্ষে পিতা-পুত্রসহ ৪ জন নিহত হয়েছেন। এছাড়া টাঙ্গাইলের মির্জাপুরে বাসচাপায় মা-দুই সন্তানসহ মারা গেছে ৮ জন।

একইদিনে সিরাজগঞ্জে চারজন, ব্রাহ্মণবাড়িয়ায় দুজন, গাজীপুরে দুজন, নীলফামারীতে একজন, চট্টগ্রামে একজন, দিনাজপুরে একজন, ঝিনাইদহে এক কৃষক মারা গেছেন।

এছাড়া হবিগঞ্জে তিনজন, পাবনায় তিনজন, ঢাকায় একজন, কুমিল্লায় একজন, মানিকগঞ্জে একজন এবং রাজশাহীতে এক পুলিশ কনস্টেবল নিহত হয়েছেন।

এসব ঘটনায় ৫১ জন আহত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এরমধ্যে পটুয়াখালীতে এক দুর্ঘটনায় আহত হয়েছেন ২০ জন।

দেশে প্রতি বছর সড়ক দুর্ঘটনায় গড়ে ১২ হাজার লোক নিহত ও ৩৫ হাজার আহত হন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অ্যাক্সিডেন্ট রিসার্চ সেন্টারের (এআরসি) গবেষণায় এ তথ্য জানা গেছে।

সড়কে শনিবার সংঘটিত দুর্ঘটনার সংক্ষিপ্ত বিবরণ আমাদের পাঠকদের জন্যে তুলে ধরা হলো…
টাঙ্গাইল: টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় শনিবার দুপুর পর্যন্ত আটজন নিহত হয়েছেন। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন অন্তত ৯ জন। নিহতদের কয়েকজনের পরিচয় পাওয়া গেছে।

তাদের মধ্যে বঙ্গবন্ধু সেতুর পূর্বপাড়ে সড়ক পার হওয়ার সময় নিহত ব্যক্তির নাম মঞ্জুরুল ইসলাম (৪৮)। তিনি কুড়িগ্রামের চিলমারী উপজেলার ধফাদারপাড়ার এলাকার আমির উদ্দিনের ছেলে।

মির্জাপুর উপজেলার জামুর্কী এলাকায় বাসচাপায় নিহতরা হলেন- টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বাঁশতৈল এলাকার বাসিন্দা মাসুদের স্ত্রী পারভিন আক্তার (২৮), তার ছেলে সুমন (৮) ও মেয়ে সাদিয়া (৬)। অন্যদের পরিচয় এখনও জানা যায়নি।

অন্যদিকে মহাসড়কের দুল্যা মনসুর নামক স্থানে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকের পেছনে বাসের ধাক্কায় চারজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৯ জন।

ময়মনসিংহ: ময়মনসিংহের ত্রিশালে ট্রাকচাপায় একই পরিবারের তিনজন নিহত হয়েছেন। শনিবার বিকেল পৌনে ৩টার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ত্রিশালের কোর্টবিল্ডিং এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- জাহাঙ্গীর আলম (৪২), তার স্ত্রী রত্না বেগম (৩২) ও মেয়ে সানজিদা (৬)।
ত্রিশাল থানার ওসি মাইন উদ্দিন জানান, নিহত রত্না বেগম সাত মাসের অন্তঃসত্ত্বা ছিলেন। মেয়ে সানজিদাসহ রত্নাকে নিয়ে তার স্বামী একটি ডায়াগনস্টিক সেন্টারে স্ত্রীর আল্ট্রাসনোগ্রাফি করাতে এসেছিলেন।

এ সময় রাস্তা পারাপারের সময় ময়মনসিংহগামী একটি ট্রাক তাদের চাপা দেয়। এতে ঘটনাস্থলেই স্বামী, স্ত্রী ও মেয়ে মারা যান। রত্না বেগম মৃত্যুর আগে একটি কন্যা সন্তান প্রসব করেন।

এ ঘটনায় ঘাতক ট্রাকটিকে আটক করা হলেও চালক পালিয়ে গেছে বলে জানান ওসি মাইন উদ্দিন।

বগুড়া: বগুড়ার কাহালু উপজেলায় প্রাইভেটকার ও পিকআপের মুখোমুখি সংঘর্ষে চারজন নিহত হয়েছেন। এ ঘটনায় একজন আহত হয়েছেন। হতাহত সবাই প্রাইভেটকারের যাত্রী।

নিহতরা হলেন- নওগাঁর ধামইরহাট উপজেলার জহতনগর গ্রামের তানসের আলী ও তার ছেলে টগর, একই গ্রামের মফিজ উদ্দিনের ছেলে আব্দুর রহমান ও প্রাইভেটকারের চালক সুমন।

সিরাজগঞ্জ: তাড়াশ উপজেলায় বাস-ট্রাকের সংঘর্ষে চারজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৯ জন। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

দুপুর পৌনে ২টার দিকে হাটিকুমরুল-বনপাড়া সড়কের খালকুলা বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

ব্রাহ্মণবাড়িয়া: কুমিল্লা-সিলেট মহাসড়কে সিএনজিচালিত অটোরিকশা ও প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। সকাল সাড়ে ১০টার দিকে সদর উপজেলার উজানিসার এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- সদর উপজেলার মজলিশপুর ইউনিয়নের মজলিশপুর গ্রামের বাসিন্দা অটোরিকশার চালক চাঁন মিয়া (৫০) এবং অটোরিকশার যাত্রী বিল্লাল হোসেন (৪৫)। তিনি কসবা উপজেলার খাড়েরা গ্রামের বাসিন্দা।

গাজীপুর: গাজীপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় দুজন নিহত হয়েছেন। ভোরে মহানগরের পুবাইলের বসুগাঁওয়ে ট্রাক-লেগুনা সংঘর্ষে একজন এবং একই এলাকার সুকুন্দিবাগ ব্রিজ এলাকায় দুই অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে একজন নিহত হয়েছেন।

নীলফামারী: জেলার জলঢাকা উপজেলার টেংগনমারী-মীরগঞ্জ সড়কের বটতলা শান্তিনগর বাজারে বেপরোয়া গতির একটি ট্রাকের চাপায় এক ভ্যানচালক নিহত হয়েছেন।

সকাল সাড়ে ১০টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহত ভ্যানচালকের নাম আজিজুল হক (৪৫)। তিনি জলঢাকা উপজেলার আরাজি কাঠালি বালাপাড়া এলাকার মৃত তৈয়ব আলীর ছেলে।

পটুয়াখালী: পটুয়াখালী-বরিশাল মহাসড়কের মৌকরণ এলাকায় যাত্রীবাহী একটি বাস খাদে পড়ে অন্তত ২০ জন আহত হয়েছেন।

চট্টগ্রাম: ভূজপুর থানার মির্জারহাট এলাকায় পিকআপ-সিএসজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে এক নারী নিহত হয়েছেন।

এ ঘটনায় তার দুই সন্তানসহ মোট তিনজন আহত হয়েছেন। সকালে গহিরা-হেঁয়াকো সড়কে এ দুর্ঘটনা ঘটেছে। নিহত নারী শারমিন আক্তার (২৮) ভূজপুর উত্তর শৈলকূপা এলাকার আবু তাহেরের স্ত্রী।

দিনাজপুর: খানসামা উপজেলায় ট্রাকের ধাক্কায় এক মোটরসাইকেল চালক নিহত হয়েছেন। দুপুর একটার দিকে উপজেলার ব্র্যাক শাখা অফিসের সামনের এ দুর্ঘটনা ঘটেছে।

নিহত মোটরসাইকেল চালক জাকির হোসেন (২৬) উপজেলার গোবিন্দপুর গ্রামের একরামুল মেম্বার পাড়ার তফসের আলীর ছেলে।

ঝিনাইদহ: কালীগঞ্জে সবজি বিক্রি করতে গিয়ে ট্রাকের ধাক্কায় কৃষক নিহত হয়েছেন। আহত হয়েছে আরও ৪ জন।

সকাল সাড়ে ৭টার দিকে ঝিনাইদহ-যশোর মহাসড়কের কালীগঞ্জ উপজেলার পিরোজপুর নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। নিহত লোকমান হোসেন উপজেলার খোসালপুর গ্রামের মৃত আজিবর রহমানের ছেলে।

হবিগঞ্জ: নবীগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়কে বাস ও সিএনজির মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুতর আহত দুজনকে সিলেট পাঠানো হয়েছে।

শনিবার বিকেল ৫টার দিকে উপজেলার রুস্তমপুর টোল প্লাজা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
নিহতরা হলেন- নবীগঞ্জ উপজেলা আউশকান্দি ইউনিয়নের বেতাপুর গ্রামের আবুল হোসেন চৌধুরীর স্ত্রী বকুল বেগম (৬২), কচি মিয়া চৌধুরী ছেলে ছাত্রদল নেতা এহিয়া চৌধুরী ওরফে জাবেদ (২৪), দদৌলপুর গ্রামের সিএনজি চালক রব্বান মিয়া (৪০)।

আহতরা হলেন- বেতাপুর গ্রামের কচি মিয়া চৌধুরী স্ত্রী আয়শা খাতুন চৌধুরী (৬০) ও ফরিদ মিয়া চৌধুরীর স্ত্রী রেনু বেগম চৌধুরী (৬৫)।

রাজশাহী: রাজশাহীর মোহনপুরে বেপরোয়া বাসচাপায় জুয়েল রানা (৩১) নামের এক পুলিশ সদস্য মারা গেছেন। সকালে রাজশাহী-নওগাঁ মহাসড়কের উপজেলার সাঁকোয়া এলাকায় এই দুর্ঘটনা ঘটে।

নিহত জুয়েল রানা নওগাঁর মান্দা উপজেলার তেঁতুলিয়া ইউনিয়নের কুরকুটি গ্রামের মহিবুর রহমানের ছেলে। তিনি বগুড়া জেলার আদমদিঘি থানায় কনস্টেবল হিসেবে কর্মরত ছিলেন।

কুমিল্লা: কুমিল্লার লালমাই উপজেলায় বাসচাপায় মোটরসাইকেল আরোহী বাঁশিবাদক মনির হোসেনের মৃত্যু হয়েছে।

উপজেলার হরিশ্চর এলাকার কুমিল্লা-নোয়খালী মহাসড়কে শনিবার ভোরে এ দুর্ঘটনায় আহত প্যাডবাদক বোরহান উদ্দিনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে।

মৃত বাঁশিবাদক মনির জেলার ব্রাহ্মণপাড়া উপজেলার ধান্যদৌল গ্রামের তোতা মিয়ার ছেলে। তিনি কুমিল্লা নগরীর শাসনগাছা এলাকার একটি বাড়িতে ভাড়া থাকতেন।

এছাড়া রাজধানীর কারওয়ান বাজার-পান্থপথ মোড়ে বাসের ধাক্কায় রিকশা আরোহী মো. ইব্রাহিম বিশ্বাস (২৪) নামে এক যুবক নিহত হয়েছেন।

শনিবার ভোর পৌনে ৪টায় এ দুর্ঘটনা ঘটে। গুরুতর অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসে পুলিশ।

পরে ভোর ৪টার দিকে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। একইদিনে পাবনায় ৩ জন ও মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় ১ জনের মৃত্যু হয়েছে।