সারাদেশে জাতীয় শোক দিবস পালিত

বাংলাবাজার পত্রিকা.কম
ডেস্ক: সারাদেশে যথাযথ মর্যাদায় স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

সোমবার সকাল থেকেই দেশের বিভিন্ন স্থানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, দোয়া-মোনাজাত, বিশেষ প্রার্থনা, অসহায়দের মধ্যে খাদ্য বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। আমাদের সংবাদদাতা ও প্রতিনিধিদের পাঠানো খবর—

মুন্সীগঞ্জ: র্যা লি, দোয়া মাহফিল ও আলোচনার মধ্যদিয়ে মুন্সীগঞ্জ সিরাজদিখানে স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে সোমবার সকালে এ উপলক্ষে উপজেলা, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, উপজেলা বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, কৃষকলীগ, তাঁতী লীগসহ বিভিন্ন অঙ্গসংগঠন, স্কুল-কলেজ ও বিভিন্ন সরকারি-বেসরকারি, সাংস্কৃতিক সংগঠন শহরে খন্ড খন্ড র্যা লি বের করে।

সিরাজগঞ্জ: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীর ওপর আলোচনা সভা, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা, প্রামাণ্যচিত্র প্রদর্শন, বিশেষ প্রার্থনা এবং পুষ্পস্তবক অর্পণসহ নানা আয়োজনে সিরাজগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস এবং ১৫ আগস্টের অন্যান্য নিহতের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে। সোমবার সকাল পৌনে ১০টায় জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে শহিদ এম মুনসুর আলী অডিটরিয়ামে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মানিকগঞ্জ: শিবালয় উপজেলার আরিচা নৌবন্দরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে জেলা আওয়ামী লীগের সদস্য ফাহিম খান রনির ব্যক্তি উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সোমবার (১৫ আগস্ট) দুপুর ১২টায় আরিচা ও পাটুরিয়া নৌবন্দরে এ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

গাইবান্ধা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সরকারি ও বেসরকারি পর্যায়ে সোমবার গাইবান্ধায় দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। দিনের শুরুতেই সরকারি ও বেসরকারি ভবনে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত ও বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল ৯টায় পৌর পার্ক থেকে শোক র্যা লিতে অংশ নেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি, অ্যাড. উম্মে কুলসুম স্মৃতি এমপি, জেলা প্রশাসক মো. অলিউর রহমান, পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম ও অন্যান্য কর্মকর্তা।

ঝিনাইদহ: শৈলকুপায় শেখপাড়া দুঃখী মাহমুদ কলেজে জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এ সময় কলেজের অধ্যক্ষ ও সকল শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন। আলোচনা সভায় শহিদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বক্ত্যরা। সোমবার (১৫ আগস্ট) সকাল সাড়ে ৯টায় উপজেলার শেখপাড়া দুঃখী মাহমুদ কলেজে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ঠাকুরগাঁও: রাণীশংকৈলে উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়। এ উপলক্ষে এদিন সোমবার সকাল ১০টায় পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, ১ মিনিট নীরবতা পালন ও বিশেষ মোনাজাত করা হয়।

লালমনিরহাট: যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে। জেলা ও উপজেলা প্রসাশন, বাংলাদেশ আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন দিনটিকে ঘিরে নানা কর্মসূচি পালন করেন। সোমবার সকালে জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন এমপি হাতীবান্ধা উপজেলা দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের পর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। পরে তিনি হাতীবান্ধা ও পাটগ্রাম প্রশাসনের আয়োজিত এক সভায় যোগদান করেন। এছাড়া সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি তার নির্বাচনী এলাকা আদিতমারী ও কালীগঞ্জ উপজেলার বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

মাদারীপুর: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মাদারীপুরে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। সোমবার সকালে সরকারি-বেসরকারি অফিস, শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৮টায় জেলা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে জেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এছাড়া মাদারীপুর জেলা আওয়ামী লীগ, জেলা প্রশাসন, জেলা পরিষদ, পুলিশ বিভাগসহ নানা সংগঠনের উদ্যোগে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।