সেরা ছবির পুরস্কার পেল সৃজিত

বাংলাবাজার ডেস্ক
বিনোদন: ভারতে এবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেল সৃজিতের ‘এক যে ছিল রাজা’ সিনেমাটি। ৬৬তম কলকাতা চলচ্চিত্র উৎসবের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মঞ্চ থেকে পুরস্কার গ্রহণ করেছেন সৃজিত মুখার্জি। দিল্লির বিজ্ঞান ভবনে এই আয়োজনে উপস্থিত ছিলেন ভারতের উপ রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু। সাধারণত, রাষ্ট্রপতি এই সম্মান দেন, কিন্তু এবারে রাষ্ট্রপতি অসুস্থ থাকায় সবার হাতে পুরস্কার তুলে দিয়েছেন উপরাষ্ট্রপতি। পুরস্কার পাওয়ার পরে মঞ্চ থেকেই ভক্তদের উদ্দেশ্যে তার পুরস্কার পাওয়ার ছবি পোস্ট করেছেন সৃজিত নিজেই। এই ছবিতে অভিনয় করেছেন বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসান।

ঐতিহাসিক ভাওয়াল সন্ন্যাসী মামলা থেকে অনুপ্রাণিত হয়ে ‘এক যে ছিল রাজা’ নির্মাণ করেছেন নির্মাতা সৃজিত মুখার্জি। গত বছরের দুর্গা পূজায় ছবিটি মুক্তি পায় ভারতে। ‘এসভিএফ ফিল্মস’ এর ব্যানারে তৈরি হওয়া এই ছবির মূল চরিত্র রাজকুমার রমেন্দ্রনারায়ণ রায়ের ভূমিকায় আছেন যিশু সেনগুপ্ত। ভাওয়াল রাজার বোনের চরিত্রে অভিনয় করেছিলেন জয়া। ভাওয়ালের জমিদারের বর্ণাঢ্য জীবনের সমাপ্তি হয় মাত্র ২৫ বছর বয়সে এক বিশেষ অসুখে। সে সময় তার সৎকারও করা হয়। কিন্তু ১২ বছর পর তিনি আবারও ফিরে এলে শুরু হয় সম্পত্তি নিয়ে লড়াই আর সেই মামলা চলে ১৬ বছর। সেই কাহিনিই তুলে ধরা হয়েছে এই চলচ্চিত্রে। এটি দুই বাংলার দর্শকের কাছেই বেশ দারুণ সাড়া পেয়েছে। মিললো জাতীয় চলচ্চিত্র পুরস্কারও।

এ ছাড়া এবার দাদা সাহেব ফালকে পুরস্কার পেয়েছেন অমিতাভ বচ্চন। অসুস্থ থাকায় তিনি পুরস্কার নিতে আসতে পারেননি। একনজরে ভারতের এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকা সেরা ছবি – হেলারো (গুজরাতি), সেরা হিন্দি ছবি – অন্ধাধুনসেরা পরিচালক – আদিত্য ধর (উরি-দ্য সার্জিকাল স্ট্রাইক),সেরা অভিনেত্রী – কীর্তি সুরেশ (তেলুগু ছবি মহানটি), সেরা অভিনেতা – আয়ুষ্মান খুরানা (অন্ধাধুন), ভিকি কৌশল (উরি), সেরা বাংলা ছবি – এক যে ছিল রাজা।

এ ছাড়া সেরা চিত্রনাট্য – অন্ধাধুন, সেরা সঙ্গীত পরিচালক – সঞ্জয় লীলা বনশালি (পদ্মাবত), সেরা গায়ক – অরিজিৎ সিং (পদ্মাবত), সেরা গায়িকা – বিন্দুমালিনী (কন্নড় ছবি নতিচরমী), সেরা কোরিওগ্রাফি – পদ্মাবত (ঘুমর),সেরা ব্যাকগ্রাউন্ড স্কোর – উরি-দ্য সার্জিকাল স্ট্রাইক, সেরা সহ অভিনেত্রী- সুরেখা সিক্রি (বধাই হো), সেরা সহ অভিনেতা – স্বানন্দ কিরকিরে (চুম্বক), সেরা বিনোদনমূলক ছবি – বধাই হো, সেরা সংলাপ- চূর্ণী গঙ্গোপাধ্যায় (তারিখ), সেরা সামাজিক ছবি – প্যাডম্যান।