বিপিএলে সবার আগে তামিম

বাংলাবাজার ডেস্ক
মুশফিকুর রহিমের সঙ্গে তামিম ইকবালের চলছে দারুণ এক দ্বৈরথ। বিপিএলের রানে কে কাকে ছাড়িয়ে যেতে পারেন! আপাতত সেই লড়াইয়ে এগিয়ে তামিম। প্রতিযোগিতায় ২ হাজার রানের মাইলফলক সবার আগে স্পর্শ করলেন এই ওপেনার।

চট্টগ্রামে মঙ্গলবার সিলেট থান্ডারের বিপক্ষে ঢাকা প্লাটুনের হয়ে ৬০ রানের অপরাজিত ইনিংসের পথে তামিম পেরিয়েছেন ২ হাজার। ৬২ ইনিংসে তার রান এখন ২ হাজার ২৯। গড় ৩৬.৮৯। সেঞ্চুরি ১টি, ফিফটি ১৮টি। এই আসরেই একটা পর্যায়ে তামিমকে ছাড়িয়ে গিয়েছিলেন মুশফিক। তবে তামিম আবার আদায় করে নিয়েছেন নিজের জায়গা। মুশফিকের রান আপাতত ৭২ ইনিংসে ১ হাজার ৯৩৭। গড় তার ৩৩.৯৮। নেই কোনো সেঞ্চুরি, ফিফটি ১২টি।

এই দুজনের চেয়ে অনেকটা পিছিয়ে তিনে আছেন মাহমুদউল্লাহ। ৭৪ ইনিংসে তার রান ১ হাজার ৬৯৫। গড় ২৫.৬৮। ফিফটি ৯টি, সেঞ্চুরি নেই। ৭৪ ইনিংসে ১ হাজার ৫৬৭ রান নিয়ে আপাতত চারে ইমরুল কায়েস। গড় ২৩.৬৮, ফিফটি কেবল ৬টি। নিষেধাজ্ঞার কারণে এবারের বিপিএলে না থাকা সাকিব আল হাসান রান স্কোরারের তালিকায় আছেন এখন পাঁচে। ৭৫ ইনিংসে তার রান ১ হাজার ৪৮৩। গড় ২৫.১৩। ঢাকা প্লাটুনের হয়ে মঙ্গলবারের ইনিংসে ২টি ছক্কা মেরে বিপিএলের ছক্কার তালিকাতে এককভাবে দুইয়ে উঠে এসেছেন তামিম। ৬২ ইনিংসে তার ছক্কা এখন ৬৬টি। ৭১ ইনিংসে ৬৪ ছক্কায় তিনে নেমে গেছেন সাব্বির রহমান। ৭২ ইনিংসে ৬১ ছক্কা মুশফিকুর রহিমের, ৭৪ ইনিংসে সমান ছক্কা ইমরুল কায়েসের। ছক্কার রেকর্ডে সবার ওপরে ধরাছোঁয়ার বাইরে ক্রিস গেইল। ১২০টি ছক্কা এসেছে তার ব্যাট থেকে কেবল ৩৮ ইনিংসেই।