সীমান্তে মোবাইল নেটওয়ার্ক বন্ধ

বাংলাবাজার ডেস্ক
বাংলাদেশের সীমান্ত এলাকায় মোবাইলের নেটওয়ার্ক ব্যবহার করে চোরাচালানের অভিযোগ দীর্ঘদিনের। এমনকি প্রতিবেশি দেশ ভারতের অভ্যন্তরেও কয়েক কিলোমিটার এলাকা পর্যন্ত পাওয়া যায় বিভিন্ন কোম্পানির নেটওয়ার্ক।

এর ফলে দিন দিন অপকর্ম বাড়তে থাকায় ভারত সীমান্ত থেকে বাংলাদেশের অভ্যন্তরে এক কিলোমিটার পর্যন্ত এলাকায় মোবাইল ফোনের নেটওয়ার্ক কভারেজ বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

বিটিআরসির নির্দেশনা পেয়ে এরইমধ্যে সীমান্ত এলাকায় নেটওয়ার্ক বন্ধ করে দিয়েছে দেশের সবকটি অপারেটর।

এ বিষয়ে জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, সরকারের উচ্চ পর্যায়ের সিদ্ধান্তে বিটিআরসি এ নির্দেশনা দিয়েছে।

একটি মোবাইল অপারেটরের একজন শীর্ষ কর্মকর্তা বলেন, এ নির্দেশনার ফলে চার অপারেটরের প্রায় দুই হাজার বিটিএস বন্ধ করা হয়েছে। সব অপারেটরই এ নির্দেশনা বাস্তবায়ন করেছে।

যদিও এর ফলে সীমান্ত এলাকার প্রায় কোটি গ্রাহক মোবাইল ফোন ব্যবহারে সমস্যায় পড়তে পারেন বলে জানান ওই কর্মকর্তা।

গ্রামীণফোন, টেলিটক, রবি এবং বাংলালিংক বরাবর রোববার রাতে পাঠানো নির্দেশনায় বলা হয়, বর্তমান প্রেক্ষাপটে দেশের নিরাপত্তার স্বার্থে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সীমান্ত এলাকায় নেটওয়ার্ক কভারেজ বন্ধ রাখতে হবে।

নির্দেশনার কারণ জানতে চাইলে বিটিআরসি চেয়ারম্যান জহুরুল হক বলেন, সম্প্রতি সরকারের উচ্চ পর্যায়ের একটি বৈঠক থেকে এ সিদ্ধান্ত আসে। সেই সিদ্ধান্ত বাস্তবায়নে এ নির্দেশনা দেয়া হয়েছে। নির্দেশনাটি ‘সাময়িক’ বলেও জানান তিনি।