মানবাধিকার রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে

বাংলাবাজার পত্রিকা
ঢাকা: একসেস টু হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল, ঢাকা মহানগর উত্তরের উদ্যোগে গুণীজন সম্মাননা পদক ও তৃতীয় বর্ষপূতি অনুষ্ঠিত হয়েছে। সেগুন বাগিচাস্থ রয়েল হলে শনিবার রাতে এটি অনুষ্ঠিত হয়।

সংগঠনটির তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় দেশের ১০ বিশিষ্ট ব্যক্তিকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রেস কাউন্সিলের চেয়ারম্যান মমতাজ উদ্দিন আহমেদ বলেন, মানবধিকার রক্ষার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, খেয়াল রাখতে হবে কোন ভাবেই যেন মানবধিকার লঙ্ঘন না হয়। বাসার গৃহকর্মীরও প্রতিটিও মানবিক দিক বিবেচনা করে আমরা যা খাই, যা পরিধান করি সেভাবে তাদের রাখতে পারলেই কেবল মানবাধিকার রক্ষা হবে।

এরপর সংবর্ধিত ১০ গুণীজনের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদ।

প্রধান বক্তা সাবেক সেনা প্রধান হারুন-উর-রশিদ বলেন, বাংলাদেশে অন্যান্য দেশের তুলনায় মানবাধিকার অনেকটাই ভালো। বাংলাদেশে মানবাধিকার রক্ষায় কাজ করছে সরকারের পাশাপাশি বিভিন্ন সংগঠন যা ভালো লক্ষণ। সবাই মানবিক হলেই মানবধিকার রক্ষা হবে বলে মন্তব্য করেন তিনি।

সংগঠনের সভাপতি ডা. আমীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন ব্যারিস্টার জাকির আহাম্মদ।

অনুষ্ঠানে মূখ্য আলোচক ছিলেন সাবেক সেনা প্রধান লে. জেনারেল (অব) হারুন অর রশীদ।

সংগঠনের সাধারণ সম্পাদক সাংবাদিক অভিজিৎ বনিক ও সাংবাদিক মনির হোসেনের যৌথ উপস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা ড. মনোরঞ্জন ঘোষাল।

অনুষ্ঠানে সংগঠনের চেয়ারম্যান এনামুল হক সরকার, চেয়ারম্যান শাহানা পারভীনসহ বিশিষ্টজনরা বক্তব্য রাখেন।

আলোচনা সভার পর টেলিভিশনের বিশিষ্ট কণ্ঠশিল্পী আবদুল আলীম সংগীত পরিবেশন করেন।