মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪

হামলার হুমকিতে বিপর্যস্ত ভারতের বিমান পরিবহন খাত

প্রতীকি ছবি

এক সপ্তাহের ব্যবধানে ভারতের একাধিক উড়োজাহাজ সংস্থাকে ৭০ বারেরও বেশি বোমা হামলার হুমকি দেয়া হয়েছে। এসব হুমকির কারণে দেশটির বিমান পরিবহন খাত বিপর্যস্ত হয়ে পড়েছে। রোববার এই তথ্য জানিয়েছে এএফপি।

এ ধরনের হুমকিতে যাত্রীদের মধ্যে আতংক দেখা দিয়েছে। বিলম্বিত হয়েছে অসংখ্য আন্তর্জাতিক ফ্লাইট।

হুমকি পেলেও, সবগুলো ফ্লাইটই নিরাপদে অবতরণ করেছে। তবে ঝুঁকির কারণে উড়োজাহাজগুলোর গতিপথ বদলে কানাডা ও জার্মানিতে পাঠানো হয়। যুক্তরাজ্য ও সিঙ্গাপুরের আকাশে যুদ্ধবিমানের প্রহরায় কয়েকটি ফ্লাইট অবতরণ করে।

ভারত সরকার ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ হুশিয়ারি দিয়েছে, দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে 'অত্যন্ত কঠোর পদক্ষেপ' নেয়া হবে।

কোনো সরকারি হিসাব প্রকাশ না পেলেও, টাইমস অব ইন্ডিয়া ও নিউজ ১৮ জানিয়েছে, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক মিলিয়ে ১৩ অক্টোবর থেকে গতকাল পর্যন্ত ৭০টিরও বেশি হুমকি এসেছে। শুধু শনিবারেই ৩০টি হুমকি এসেছে। এসব ঘটনায় ফ্লাইট শিডিউল ও উড্ডয়ন খরচে চরম নেতিবাচক প্রতিক্রিয়া পড়েছে।

ভারতে এক অপ্রাপ্ত বয়স্ক হুমকিদাতাকে গ্রেপ্তার করা হয়েছে। তা সত্ত্বেও হুমকি আসা বন্ধ হয়নি।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে জানা যায়, সামাজিক মাধ্যম এক্সের একটি অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছে। এই অ্যাকাউন্ট থেকে শুক্র ও শনিবারে অন্তত ৪০টি ফ্লাইটে বোমা হামলা চালানোর হুমকি দেওয়া হয়। এর মধ্যে ভারতের বিভিন্ন শহরে ও নিউজিল্যান্ড ও যুক্তরাষ্ট্রের মতো গন্তব্যের ফ্লাইটও অন্তর্ভুক্ত ছিল।

স্থগিত অ্যাকাউন্টের একটি মেসেজের বর্ণনা দেয় ইন্ডিয়ান এক্সপ্রেস। হুমকি বার্তায় বলা হয়, 'উড়োজাহাজের ভেতর বোমা পেতে রাখা হয়েছে…কেউ জীবিত বের হয়ে আসতে পারবেন না। দ্রুত উড়োজাহাজটি থেকে সবাইকে বের করে আনুন।'

বিঘ্নিত ফ্লাইটের মধ্যে অন্যতম এয়ার ইন্ডিয়ার মুম্বাই থেকে নিউইয়র্কের ফ্লাইট। পরিশেষে শনিবার ফ্লাইটটি নিরাপদে গন্তব্য পৌঁছালে মার্কিন নিরাপত্তা কর্মকর্তারা এতে তল্লাশি চালান। পরবর্তীতে, কানাডার বিমানবাহিনী যাত্রীদের গন্তব্যে নিয়ে যায়।

একইদিন এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি উড়োজাহাজ সিঙ্গাপুরে অবতরণের সময় পাহারা দিতে চারপাশে যুদ্ধ বিমান ওড়ানো হয়। একই কায়দায় এয়ার ইন্ডিয়ার বোয়িং ৭৭৭-৩০০ উড়োজাহাজটি হুমকি পাওয়ার পর ব্রিটিশ আরএএফ ফাইটার জেটের সহায়তায় লন্ডনে অবতরণ করে।

সম্পাদক : জোবায়ের আহমেদ নবীন