মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারী, ২০২৩

ফাইনালে হ্যাটট্রিক করে এমবাপের ইতিহাস

গোল্ডেন বুট হাতে এমবাপে -ইন্টারনেট

আর্জেন্টিনার বিপক্ষে বিশ্বকাপের ফাইনালটা যেন একাই খেললেন কিলিয়ান এমবাপে। ৭৮ মিনিট পর্যন্ত দল যখন হেরে যাওয়ার পথে তখন মাত্র ১ মিনিটের ব্যবধানে দুই গোল করেন ফরাসি এই ফরোয়ার্ড। অতিরিক্ত সময়েও আবারও দলের ত্রাতা এমবাপে। ১১৮তম মিনিটে গোল করে দলকে হারের মুখ থেকে বাঁচিয়ে দেয়ার পর তুলে নিলেন বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিকও।

এই হ্যাটট্রিকে নতুন রেকর্ডের মালিক হয়েছেন এমবাপে। জিও ফোর্স্টের পর দ্বিতীয় খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক করার গৌরব অর্জন করলেন ফরাসি সুপারস্টার। ম্যাচের শেষ গোলটা করে এবারের বিশ্বকাপে সর্বোচ্চ গোল সংগ্রাহকও হলেন তিনি। ৮ গোল করে লিওনেল মেসিকে পেছনে ফেলেছেন তিনি।

দুই বিশ্বকাপ মিলিয়ে এমবাপের গোলসংখ্যা এখন ১২। দ্বাদশ গোলে বিশ্বকাপে গোলসংখ্যার দিক দিয়ে এখন পেলের সমান পিএসজি ফরোয়ার্ড।

এদিকে পঞ্চম খেলোয়াড় হিসেবে দুটি বিশ্বকাপের ফাইনালে গোল করলেন এমবাপে। তবে তার চেয়ে কম বয়সে (২৩ বছর ৩৬৩ দিন) এটি করতে পারেননি আর কেউ। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে ফ্রান্সের ৪-২ ব্যবধানের জয়ে একটি গোল করেছিলেন তিনি।

একাধিক বিশ্বকাপ ফাইনালে গোল করা বাকি চার জন হলেন— ব্রাজিলের ভাভা (১৯৫৮, ১৯৬২), পেলে (১৯৫৮, ১৯৭০), জার্মানির পল ব্রিটনার (১৯৭৪, ১৯৮২) ও ফ্রান্সের জিনেদিন জিদান (১৯৯৮, ২০০৬)। ২০০২ সালে ব্রাজিলের রোনালদোর পর প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের ফাইনালে দুই গোলের সীমানা পার করেন এমবাপে।

সম্পাদক : তাসকিন ফাতেমা

প্রকাশক : জোবায়ের আহমেদ