মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারী, ২০২৩

যুক্তরাষ্ট্রজুড়ে ফ্লাইট বিপর্যয়

প্রতীকী ছবি

নোটিস টু এয়ার মিশন-এনওটিএএম সিস্টেমের ত্রুটি সারিয়ে যুক্তরাষ্ট্রে উড়োজাহাজ চলাচল ব্যবস্থা পুনরায় স্বাভাবিক হতে শুরু করেছে। দেশটির ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের-এফএএ পক্ষ থেকে টুইটারে এক বার্তায় বুধবার জানানো হয়, গতরাতে নোটিস টু এয়ার মিশন-এনওটিএএম সিস্টেমের বিভ্রাটের কারণে যে ‘গ্রাউন্ড স্টপ’ জারি করা হয়েছিল তা তুলে নেয়া হয়েছে এবং যুক্তরাষ্ট্রজুড়ে ধীরে ধীরে বিমান চলাচল ব্যবস্থা স্বাভাবিক হচ্ছে। কী কারণে ওই বিভ্রাট দেখা দিয়েছিল আমরা তা খুঁজে বের করার চেষ্টা করছি।

স্থানীয় সময় সকাল সাড়ে ৮টার কিছুক্ষণ আগে নিউইয়র্ক এবং আটলান্টা বিমানবন্দরে উড়োজাহাজ চলাচল শুরু করার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে পুনরায় বিমান চলাচল কার্যক্রম স্বাভাবিক করার কাজ আরম্ভ হয় বলেও জানায় এফএএ।

অন্যান্য এলাকায় উড়োজাহাজ চলাচলের সূচিতে জট সৃষ্টির কারণে পুনরায় কার্যক্রম শুরু হতে বিলম্ব হচ্ছে। স্থানীয় সময় সকাল ৯টার মধ্যে সব বিমানবন্দরে উড়োজাহাজ চলাচল স্বাভাবিক হয়ে যাবে বলে জানানো হয়।

এনওটিএএম সিস্টেমে এমন একটি ত্রুটি দেখা দিয়েছে যেটি পাইলটদের বারবার ফ্লাইট রুটে সম্ভাব্য বিপদ সম্পর্কে সতর্ক করছিল। যে কারণে এফএএ যুক্তরাষ্ট্রের সব অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল বন্ধ রাখার নির্দেশ জারি করেছিল। যান্ত্রিক এই বিভ্রাটের কারণে বুধবার যুক্তরাষ্ট্রের লাখ লাখ ফ্লাইট ‘গ্রাউন্ড স্টপ’ করে রাখতে হয়।

এয়ার ট্রাফিক কন্ট্রোলের একটি ব্যবস্থা হচ্ছে ‘গ্রাউন্ড স্টপ’। এই ব্যবস্থা জারি হলে যে উড়োজাহাজ যে বিমানবন্দরে আছে সেখানেই উড়তে বিলম্ব করে অপেক্ষা করে বা উড়া বাতিল করে। এফএএ-র জারি করা এই ‘গ্রাউন্ড স্টপের’ কারণে বুধবার স্থানীয় সময় ভোরে কয়েক ঘণ্টা যুক্তরাষ্ট্র থেকে কোনো ফ্লাইট উড্ডয়ন করেনি বলে জানায় বিবিসি। 

সম্পাদক : তাসকিন ফাতেমা

প্রকাশক : জোবায়ের আহমেদ