রবিবার, ১৬ জুন, ২০২৪

ইয়েমেনে আমেরিকান ড্রোন ভূপাতিত

ইয়েমেনে আমেরিকান ড্রোন ভূপাতিত

ইয়েমেনের হুতি বিদ্রোহীরা একটি আমেরিকান এমকিউ-৯ রিপার ড্রোন গুলি করে ভূপাতিত করেছে। ইরান-সমর্থিত বিদ্রোহী গোষ্ঠীটির আগের দাবি নিশ্চিত করে বুধবার মার্কিন প্রতিরক্ষা বাহিনীর এক সিনিয়র কর্মকর্তা একথা জানান।

হুতিরা বলেছে, ইসরাইলের প্রতি মার্কিন সমর্থনের অংশ হিসেবে হামাসের বিরুদ্ধে যুদ্ধে এমকিউ-৯ ড্রোনটি গুপ্তচরবৃত্তির কাজে ব্যবহৃত হচ্ছিল। হুথিরা ইতোপূর্বেও একটি আমেরিকান ড্রোন ভূপাতিত করেছে। খবর এএফপি’র।

২০১৪ সালে ইয়েমেনের রাজধানী সানা দখলকারি এবং দেশের বিশাল অংশের নিয়ন্ত্রণকারী হুতি বিদ্রোহীরা দিনের শুরুতে গুলি চালানোর দাবি করে।

হুতির এক মুখপাত্র বলেন, ‘ইয়েমেনের উপকূলে হুতি বাহিনী দূরবর্তী একটি মার্কিন সামরিক এমকিউ-৯ বিমান গুলি করে ভূপাতিত করেছে।’  গোষ্ঠিটি এক বিবৃতিতে জানিয়েছে, ‘ইসরাইলের পক্ষে আমেরিকান সামরিক সহায়তার অংশ হিসেবে ইয়েমেনের আঞ্চলিক জলসীমায় নজরদারি ও গুপ্তচরবৃত্তির কার্যক্রম পরিচালনা করার সময় আমাদের বিমান প্রতিরক্ষা একটি আমেরিকান এমকিউ-৯ ভূপাতিত করতে সক্ষম হয়।

৭ অক্টোবর ফিলিস্তিন যোদ্ধারা গাজা থেকে আকস্মিকভাবে এক আন্তসীমান্ত হামলা চালায়।

ইসরাইলি কর্মকর্তারা জানান, ওই হামলায় ১,৪০০ জনেরও  বেশি  লোক নিহত হয়। পরে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরাইলকে সামরিক সমর্থন দেয় এবং এই অঞ্চলে আমেরিকান বাহিনীকে শক্তিশালী করে।  ইসরালের সামরিক বাহিনী গাজায় নিরলস বিমান, স্থল ও  নৌ হামলা চালিয়ে প্রতিক্রিয়া জানায়। ফিলিস্তিনির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরাইলের এসব হামলায় ১০,৫০০ জনেরও বেশি লোক মারা যাওয়ায় অঞ্চলটিতে ব্যাপক ক্ষোভের জন্ম দিয়েছে।

হুতিরা সাম্প্রতিক সপ্তাহগুলিতে ইসরায়েলি লক্ষ্যবস্তুতে একাধিক হামলা চালিয়েছে। মার্কিন নৌবাহিনী গত মাসে হুতিদের  ছোঁড়া বেশ কয়েকটি  ক্ষেপণাস্ত্র ঠেকিয়ে দিয়েছে।

সম্পাদক : জোবায়ের আহমেদ নবীন