মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

সাগরে লঘুচাপের আভাস, রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে

সাগরে লঘুচাপের আভাস, রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে

আগামী সাত দিনের মধ্যে বঙ্গোপসাগরে ফের একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। পরে এটি ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। অক্টোবরে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘হামুন’ সৃষ্টি হয়। পরে সেটি বাংলাদেশের উপকূল অতিক্রম করে। সর্বশেষ গত ১৪ নভেম্বর বঙ্গোপসাগর একটি লঘুচাপ সৃষ্টি হয়। পরে সেটি শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড় ‘মিধিলি’তে পরিণত হয়।

ঘূর্ণিঝড়টি ১৭ নভেম্বর বাংলাদেশের উপকূল অতিক্রম করে। বৃহস্পতিবার সকালে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, আগামী সাত দিনের মধ্যে দক্ষিণ আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এটি আরও ঘনীভূত হতে পারে।

কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক গবেষক মোস্তফা কামাল (পলাশ) বলেন, বঙ্গোপসাগরে আবারও ঘূর্ণিঝড় সৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে। আগামী ২৬ নভেম্বর থেকে ৫ ডিসেম্বরের মধ্যে দক্ষিণ-মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে।

লঘুচাপটি নিম্নচাপে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে ও অনুকূল পরিবেশ পেলে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি আরও বলেন, সম্ভাব্য ঘূর্ণিঝড়টির বাংলাদেশের বরিশাল ও চট্টগ্রাম বিভাগের উপকূলে আঘাত করার সম্ভাবনা বেশি। উপকূলে আঘাতের সম্ভব্য সময় ডিসেম্বর মাসের ১ থেকে ৩ তারিখ।

‘টেকনাফ-সেন্ট মার্টিন নৌযান চলাচল বন্ধ থাকার সম্ভাবনা রয়েছে ২৯ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর। ২৮ নভেম্বরের পরে মাছ ধরার ট্রলার সমুদ্রে থাকলে ডুবে গিয়ে জেলেদের মৃত্যুর আশঙ্কা রয়েছে।’ বলেন তিনি।

জমিতে পাকা, আমন ধান থাকলে ৩০ নভেম্বরের মধ্যে ধান কেটে ঘরে তোলার পরামর্শ দিয়ে তিনি বলেন, কৃষকদের শীতকালীন শাক-সবজির ক্ষেত থেকে পানি নিষ্কাশনের ব্যবস্থা করে রাখাতে হবে।

বৃহস্পতিবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। শুক্র ও শনিবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

সম্পাদক : জোবায়ের আহমেদ নবীন