রবিবার, ১৬ জুন, ২০২৪

নৌকার মাঝি হলেন সাকিব ফেরদৌস

নৌকার মাঝি হলেন সাকিব ফেরদৌস

দ্বাদশ সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ঢাকা-১০ ও মাগুরা-১ আসনে প্রার্থী পরিবর্তন করেছে আওয়ামী লীগ। ঢাকা-১০ আসনে মনোনয়ন পেয়েছেন চিত্রনায়ক ফেরদৌস আহমেদ। আর মাগুরা-১ আসন থেকে প্রার্থী করা হয়েছে জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান। রোববার বিকালে আওয়ামী লীগ ঘোষিত ২৯৮ আসনের চূড়ান্ত তালিকা বিশ্লেষণ করে এই তথ্য জানা গেছে। একাদশ জাতীয় সংসদে আওয়ামী লীগের ২৬২ জন সংসদ সদস্য আছেন।

প্রার্থী মনোনয়ন বোর্ড সূত্রে জানা গেছে, টানা তিন মেয়াদে দল হিসেবে ক্ষমতায় রয়েছে আওয়ামী লীগ। অনেকে অনেক সংসদ সদস্য বিতর্কিত কর্মকাণ্ডে জড়িয়েছেন। অনেকে জনবিচ্ছিন্ন থেকেছেন। রাজনৈতিক ও সাংগঠনিকভাবে নেতিবাচক ধারা থেকে নিজেকে মুক্ত করতে পারেননি। এমন সংসদ সদস্যদের এবার প্রার্থী না করার সিদ্ধান্ত হয়। 

গত শুক্রবার দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছিলেন, নতুন অনেকে এসেছেন, কিছু বাদও পড়েছেন। তবে উইন্যাবল (বিজয়ী হতে সমর্থ) প্রার্থী বাদ দেওয়া হয়নি। যারা উইন্যাবল-ইলেক্ট্যাবল নন, জনগণের কাছে গ্রহণযোগ্যতা হারিয়ে ফেলেছেন; তারা বাদ পড়েছেন। নারী-পুরুষ সব প্রার্থীর ক্ষেত্রেই এটা প্রযোজ্য হয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করা সবার সঙ্গে মতবিনিময় সভা করবেন দলটির সভাপতি ও সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনা। রোববার সকাল ১০টায় তার সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত সভা শেষ হওয়ার পর আওয়ামী লীগের দপ্তর থেকে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ২৯৮ আসেন নৌকার প্রার্থীদের নাম প্রকাশ করা হয়।

সম্পাদক : জোবায়ের আহমেদ নবীন