শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪

মুক্তি পেল জয়ার হিন্দি সিনেমা

মুক্তি পেল জয়ার হিন্দি সিনেমা

বাংলাদেশের মেয়ে জয়া আহসান এবার পা রাখল বলিউড দুনিয়ায়। ঠিক যেমন করে এর আগে টলিউড জয় করেছে, সেভাবেই বলিউড মাতাবে বলে বিশ্বাস তার ভক্তদের। বলিউড যাত্রার খবরটি ফেসবুকে নিজেই প্রকাশ করেছেন জয়া। সিনেমার পোস্টার শেয়ার করে লিখেছেন, শুক্রবার ভারতীয় ওটিটি প্ল্যাটফর্ম জিফাইভে মুক্তি পাচ্ছে অনিরুদ্ধ রায়চৌধুরীর সিনেমা ‘কড়ক সিং’।

এই সিনেমায় জয়ার চরিত্রের নাম নয়না। গত মাসে ভারতের গোয়ায় ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল অব ইন্ডিয়ার ৫৪তম আসরে ‘কড়ক সিং’ এর প্রিমিয়ার শো হয়েছে। উৎসবে ‘কড়ক সিং’ ছাড়াও জয়ার আরও তিনটি চলচ্চিত্র ‘ফেরেশতে’,‘পুতুলনাচের ইতিকথা’ ও ‘অর্ধাঙ্গিনী’ দেখানো হয়েছে। সিনেমায় জয়ার সহশিল্পী হয়েছেন হিন্দি সিনেমার অভিনেতা পঙ্কজ ত্রিপাঠী ও অভিনেত্রী সঞ্জনা সাংভিরা, পার্বতী থিরুভোথু, দিলীপ শঙ্কর, পরেশ পাহুজা, বরুণ বুদ্ধদেবসহ আরও অনেকে।


সিনেমার মূল চরিত্রটি করেছেন পঙ্কজ ত্রিপাঠী। গল্পে দেখানো হয়েছে ত্রিপাঠী অ্যামনেশিয়ায় আক্রান্ত অর্থনৈতিক দুর্নীতি বিভাগের একজন কর্মকর্তা। কিন্তু হঠাৎ করে তিনি হাজির হন হাসপাতালে, এরপর তাকে পাওয়া যায় নানা ধরনের নাশকতামূলক কাজেও। তাকে নিয়েও মূলত চিত্রনাট্য এগিয়ে নিয়েছেন পরিচালক। তবে জয়ার চরিত্রটিও গুরুত্বপূর্ণ বলেছেন নির্মাতা অনিরুদ্ধ। এই সিনেমার শুটিং হয়েছে মুম্বাইতে। 'কড়ক সিং' নিয়ে গোয়াতে জয়া বলেছিলেন, ক্যারিয়ারের প্রথম হিন্দি সিনেমার কাজ নিয়ে তিনি রোমাঞ্চিত ছিলেন। আর অনিরুদ্ধর ভাষ্য, জয়াকে নিয়ে নতুন কাজের কথা ভাবছেন তিনি।

বাংলাদেশের পাশাপাশি এক দশক ধরে ভারতের কলকাতায় অভিনয় করে নিজের জায়গা খুব শক্তভাবেই তৈরি করেছেন জয়া। কলকাতায় অরিন্দম শীলের ‘আবর্ত’ দিয়ে তার কাজ শুরু। এরপর গত কয়েক বছরে ‘বিজয়া’,  ‘কণ্ঠ’,  ‘রবিবার’,  ‘বিনিসুতোয়’,  ‘ঝরা পালক’, ‘ অর্ধাঙ্গিনী’, 'এক যে ছিল রাজা'সহ একের পর এক প্রশংসিত সিনেমায় দেখা গেছে জয়া আহসানকে। সে তুলনায় বাংলাদেশে মুক্তি পাওয়া জয়ার সিনেমার সংখ্যা বেশ কম।

অভিনেত্রী হিসেবে জয়া জিতেছেন পুরস্কার-সম্মাননাও। কদিন আগে ২০২২ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন জয়া। ‘বিউটি সার্কাস’ সিনেমায় অভিনয়ের জন্য এই পুরস্কার পান তিনি। জয়াকে বড় পর্দা শেষ দেখা গেছে অক্টোবরে দুর্গাপূজায় কলকাতায় মুক্তি পাওয়া সৃজিত মুখার্জির 'দশম অবতার' সিনেমায়।

সম্পাদক : জোবায়ের আহমেদ