মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

শীতকালীন সবজির বাম্পার ফলনে চাষির মুখে হাসি

শীতকালীন সবজির বাম্পার ফলনে চাষির মুখে হাসি

যশোরে শীতকালীন সবজির এবার বাম্পার ফলন হয়েছে। উচ্চ ফলনের পাশাপাশি বাজার দর ভালো থাকায় লাভবান চাষিদের চোখে মুখে ফুটছে খুশির ঝিলিক। কৃষি অফিস সূত্র জানায়, যশোরে এবার ১৯ হাজার ৭৩৫ হেক্টর জমিতে শীতকালীন সবজির চাষ হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ৩৩০০ হেক্টর জমিতে হয়েছে আগাম চাষ। চুড়ামনকাটি ও হৈবতপুর ইউনিয়নের সবজি চাষি মিজানুর রহমান, আশাদুল ইসলামসহ আরও কয়েকজন জানান, এবার মৌসুমে সব ধরণের সবজির বাম্পার ফলন হয়েছে। বাজার মূল্য বেশি থাকায় প্রতিদিনই সবজি বাজারজাত করছেন। ভালো আবহাওয়া ও পর্যাপ্ত বৃষ্টি হওয়ায় ফলন ভালো হয়েছে।

সবজি চাষিদের দাবি, বারীনগর ও চুড়ামনকাটি এলাকায় একটি কোল্ড-স্টোরেজ থাকলে দামের মন্দার সময় সবজি সংরক্ষণ করে রেখে ভালো দামে বিক্রি করতে পারতেন।

চুড়ামনকাটি ও বারীনগর বাজারে গিয়ে দেখা যায় শীতকালীন সবজিতে বাজার ঠাসা। মূলা, টমেটো, বাঁধাকপি, ফুলকপি, সিম, বেগুন, ঢেঁড়স, পটল, শসা, পুঁইশাক, লালশাক, পালংশাকসহ নানা ধরণের সবজি উঠেছে। সাত সকালে ক্ষেত থেকে সবজি তুলে হাটে এনেছেন চাষিরা। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে উপ-পরিচালক মঞ্জুর মোর্শেদ জানান, চলতি মৌসুমে চাষিরা শীতকালীন সবজির বাম্পার ফলন পেয়েছে। গত মৌসুমের তুলনায় এবার তারা বেশি লাভবান হবেন।

সম্পাদক : জোবায়ের আহমেদ নবীন