বুধবার, ১ মে, ২০২৪

তিন দিনে সহস্রাধিক রেস্তোঁরায় অভিযান

তিন দিনে সহস্রাধিক রেস্তোঁরায় অভিযান

❏ ৮৭২ জন গ্রেপ্তার

❏ ২ বাণিজ্যিক ভবন ঝুঁকিপূর্ণ ঘোষণা

❏ কেএফসি, ডোমিনোজ, কাচ্চি ভাইসহ ৬ রেস্তোরাঁকে সাড়ে ৮ লাখ টাকা জরিমানা

বেইলি রোডে ভয়াবহ অগ্নিকাণ্ডের প্রেক্ষাপটে তিন দিনে রাজধানীর ১ হাজার ১৩২টি রেস্তোঁরায় অভিযান চালিয়েছে ঢাকা মহানগর পুলিশ। এসব অভিযানে ৮৭২ জনকে গ্রেপ্তার এবং ২০টি মামলা দায়ের করা হয়েছে। ৮৮৭টি ক্ষেত্রে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে বলে বুধবার ডিএমপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। গত ২৯ ফেব্রুয়ারি রাতে বেইলি রোডের গ্রিন কোজি কটেজ নামের একটি ভবনে ভয়াবহ আগুনে ৪৬ জনের মৃত্যু হয়। অনুমতি না থাকলেও ১৪টি রেস্তোরাঁ ও খাবারের দোকান খুলে ব্যবসা করা হচ্ছিল ওই ভবনে। ভয়াবহ ওই অগ্নিকাণ্ডের পর ধানমণ্ডি, খিলগাঁও, মিরপুরসহ বিভিন্ন এলাকায় একই রকম অনিরাপদ পরিবেশে ভবনজুড়ে রেস্তোরাঁ গড়ে তোলার বিষয়টি নিয়ে আলোচনায় আসে। এই প্রেক্ষাপটে সমালোচনার মুখে রাজধানীতে অভিযানে নামে রাজউক, সিটি করপোরেশন, পুলিশ ও র‌্যাব। আবাসিক ভবনে নিয়মের বাইরে গিয়ে বানানো রোস্তরাঁগুলো বন্ধ করে দেয়া হচ্ছে এসব অভিযানে, আবার কোনো কোনো জায়গায় গ্রেপ্তার ও জরিমানাও করা হচ্ছে। তবে সরকারি সংস্থাগুলো সমন্বয়হীনভাবে এলোপাতাড়ি অভিযান চালাচ্ছে বলে আলোচনা উঠেছে জাতীয় সংসদে। আর রেস্তোঁরা মালিকেরা বলছেন, সমাধানের পথে না গিয়ে তাদের ওপর ‘হায়েনার মতো ঝাঁপিয়ে পড়েছে’ কর্তৃপক্ষ।

ডিএমপির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা মহানগর এলাকায়র হোটেল-রেস্তোঁরা, ঝুঁকিপূর্ণ গ্যাস সিলিন্ডারের দোকান ও রাসায়নিকের গুদামে অভিযান চালাচ্ছে পুলিশ। এর ধারাবাহিকতায় গত রবি, সোম ও মঙ্গলবার মোট এক হাজার ৩৪৭টি প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়। এর মধ্যে ১ হাজার ১৩২টি হোটেল-রেস্তোঁরা, ২০৭টি গ্যাস সিলিন্ডারের দোকান এবং আটটি রাসায়নিকের গুদাম।

এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত গুলশানে দুটি বাণিজ্যিক ভবনকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে। অগ্নি-প্রতিরোধ ব্যবস্থা না থাকায় বুধবার দুপুর ১টায় ডিএনসিসির অঞ্চল-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন ভবন দুটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা দেন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় জুলকার নায়নের সঙ্গে সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা ঝুঁকিপূর্ণ গুলশান-২ এর ৪৬ নম্বর রোডের ৩৩ এবং ৩৪ নম্বর ভবনে সতর্কতামূলক ব্যানার ঝুলিয়ে দেয়। এর আগে, অনিয়মের অভিযোগ ওই দুটি ভবনে থাকা কাচ্চি ভাইসহ কয়েকটি রেস্তোরাঁকে জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। গত গত ২৯ ফেব্রুয়ারি রাজধানীর বেইলি রোডের গ্রিন কোজি কটেজে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৪৬ জনের মৃত্যু হয়। আটতলা ভবনটিতে রেস্তোরাঁ ব্যবসার অনুমোদন না থাকার পরও অগ্নিনিরাপত্তাহীন আটটি রেস্তোরাঁ চলছিল। যার খেসারত হিসেবে অগ্নিকাণ্ডে এত মানুষের অকালমৃত্যু হলো। এ ঘটনার পরেই রাজধানীর বিভিন্ন ভবন ও রেস্টুরেন্টে অভিযানে নামে বিভিন্ন সংস্থা। অগ্নি-নিরাপত্তা ব্যবস্থাসহ অপরিকল্পিতভাবে সিলিন্ডার ব্যবহারের বিরুদ্ধে এই অভিযান চালানো হচ্ছে।

অন্যদিকে ফায়ার সেফটি ও ভবনে বিকল্প কোনো সিঁড়ি না পাওয়ায় কেএফসি ও ডোমিনোজ পিৎজাসহ চারটি রেস্তোরাঁকে মোট সাত লাখ টাকা জরিমানা করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। বুধবার রাজধানীর খিলগাঁও এলাকায় বিভিন্ন রেস্টুরেন্টগুলোতে অভিযান পরিচালনা করে জরিমানা আদায় করেন রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট। অভিযান পরিচালনা করার সময় সংশ্লিষ্টরা দেখতে পান অধিকাংশ ভবন ও রেস্তোরাঁ নিয়ম লঙ্ঘন করে গড়ে তোলা হয়েছে। সেগুলোর কোনোটিরই ফায়ার সেফটি ও বিকল্প সিঁড়ি নেই।

অভিযানে অংশ নেয়া রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুল ইসলাম জানান, কেএফসি ও ডোমিনোজ পিৎজায় গিয়ে ফায়ার সেফটি ও ভবনে বিকল্প কোনো সিঁড়ি পাওয়া যায়নি। এছাড়া আবাসিক ভবনে রেস্তোরাঁ তৈরি করা হয়েছে। এসব অনিয়মের কারণে রেস্তোরাঁ দুটিকে দুই লাখ টাকা করে মোট চার লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া চায়না ল্যান্ড রেস্তোরাঁকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই কারণে চারটি রেস্তোরাঁকে মোট সাত লাখ টাকা জরিমানা করা হয়েছে। তাদেরকে সব নিয়মকানুন মেনে এবং নিরাপত্তা নিশ্চিত করে রেস্তোরাঁ চালাতে বলা হয়েছে।

একইদিন ট্রেড লাইসেন্স ব্যতীত কোনো কাগজপত্র না থাকায় রাজধানীর গুলশান-২ নম্বরে অবস্থিত কাচ্চি ভাইকে এক লাখ টাকা জরিমানা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। বুধবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়নের নেতৃত্বে গুলশান ও বনানী এলাকার বিভিন্ন রেস্তোরাঁ ও ভাবনের অগ্নি নিরাপত্তা ঝুঁকি পরিদর্শনপূবর্ক অভিযান চালানো হয়। অভিযানে এ জরিমানা আদায় করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন বলেন, ট্রেড লাইসেন্স ব্যতীত কোনো কাগজপত্র না থাকায় কাচ্চি ভাইকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে ৩ মাসের জেল দেয়া হয়েছে। আগামী ৭ দিনের মধ্যে ফায়ার সার্টিফিকেট, পরিবেশের ছাড়পত্রসহ সব অনুমোদন সম্পন্ন করতে হবে, যদি এ সময়ের মধ্যে কাগজপত্র প্রস্তুত করতে না পারে তাহলে কাচ্চি ভাই সিলগালা করা হবে। এর আগে পর্যাপ্ত অগ্নি নিরাপত্তা ব্যবস্থা না থাকাসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে গুলশান-১ নম্বরে অবস্থিত ধানসিঁড়ি রেস্টুরেন্টকে ৪০ হাজার টাকা জরিমানা করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত। 

সম্পাদক : জোবায়ের আহমেদ নবীন