সোমবার, ২০ মে, ২০২৪

বজ্রপাতে নিহত ৮১, বেশির ভাগই কৃষক

বজ্রপাতে নিহত ৮১, বেশির ভাগই কৃষক

❏ চলতি মাসের ৯ দিনে ৫০ জনের মৃত্যু

দেশে একমাস ৯ দিনে অন্তত ৮১ জন মানুষ বজ্রপাতে নিহত হয়েছেন। বিশেষ করে চলতি মাসের ১ থেকে ৯ তারিখ পর্যন্ত অন্তত ৫০ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে বেশিরভাগই কৃষক। বৃহস্পতিবার ধান কাটায় ব্যস্ত কৃষকদের মধ্যে সচেতনতামূলক কর্মসূচি পালনকালে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন সেভ দ্য সোসাইটি অ্যান্ড থান্ডারস্টোর্ম অ্যাওয়ারনেস ফোরাম (এসএসটিএফ) একটি পরিসংখ্যান প্রকাশ করে। যেখানে এপ্রিল মাস এবং মে মাসের ৮দিনে ৭৪ জন মানুষের মারা যাওয়ার হিসাব রয়েছে। আর বৃহস্পতিবার একদিনে সারাদেশে ৭ জন নিহত হয়েছেন। এরমধ্যে সাতক্ষীরায় একজন, চট্টগ্রামে একজন,নওগাঁয় একজন, চাঁপাইনবাবগঞ্জে একজন, নড়াইলে একজন ও নরসিংদীতে দুইজনের বজ্রপাতে মৃত্যু হয়েছে।

এর আগে গত এপ্রিল মাস থেকে মে মাসের ৮ তারিখ পর্যন্ত মোট ৩৮ দিনে বজ্রপাতে ৭৪ জনের মৃত্যু হয়।

এসএসটিএফের পক্ষ থেকে জানানো হয়, বজ্রপাতে এপ্রিল মাসে ৩১ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে পুরুষ ২০ জন ও মহিলা ১১ জন। আর মে মাসে মারা যাওয়াদের মধ্যে ৩৪ জন পুরুষ ও ৯ জন মহিলা। মারা যাওয়াদের মধ্যে ৩৫ জনই কৃষক। চলতি মাসে একদিনেই মারা গেছেন ১১ জন এবং আহত হয়েছেন ৯ জন। খাগড়াছড়িতে মা-ছেলেসহ চারজনের মৃত্যু হয়েছে।

কৃষকদের জন্য পরামর্শ দিয়ে গবেষণা সেলের প্রধান আব্দুল আলিম বলেন, খোলা আকাশের নিচে কাজ করার সময় জুতা পায়ে রাখতে হবে। বজ্রপাত হলে নিচু হয়ে শুয়ে পড়তে হবে। তবে আকাশে কালো মেঘ দেখা গেলে মাঠে না থেকে নিরাপদ স্থানে অবস্থান নেয়ার কথাও বলা হয়। বৃষ্টি হলে গাছের নিচে অবস্থান করা বিপজ্জনক। তাই যত দ্রুত সম্ভব নিরাপদ আশ্রয়ে অবস্থান নেয়ার আহ্বানও জানান তিনি। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

নরসিংদী: নরসিংদীতে ধান মাড়াইয়ের কাজ করার সময় বজ্রপাতে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছেন আরও দুজন। বৃহস্পতিবার ৬টার দিকে সদর উপজেলার পাঁচদোনা ইউনিয়নের চাকশাল মাঠে এ বজ্রপাতের ঘটনা ঘটে। পাঁচদোনা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিজানুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। মৃতরা হলেন: সদর উপজেলার পাঁচদোনা ইউনিয়নের ভাটপাড়া এলাকার তাহের আলীর ছেলে বিজয় মিয়া (১৮) ও সুনামগঞ্জ জেলার মধ্যনগর এলাকার কবির মিয়া (২৭)। আর সিরাজ মিয়া ও সৌরভ নামের আহত দুইজনকে সদর হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

স্থানীয়রা জানান, কয়েকজন কৃষক ও কৃষিশ্রমিক চাকশাল মাঠে ধান কাটা শেষে মাড়াইয়ের কাজ করছিলেন। সন্ধ্যায় বৃষ্টি শুরু হলে হঠাৎ বজ্রপাতে কবির মিয়া নামে এক কৃষিশ্রমিক ঘটনাস্থলে মারা যান। এ সময় আহত অবস্থায় আরও ৩ জনকে উদ্ধার করে নরসিংদী সদর হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক বিজয় মিয়া নামে একজনকে মৃত ঘোষণা করেন।

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের নাচোলে ধান খেতে কাজ করার সময় বজ্রপাতে কমল বারোয়ার নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার দুপুরে বৃষ্টির সময় বজ্রপাত হলে মারা যান তিনি। নাচোল থানার ওসি তারেকুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। কমল নাচোল উপজেলার রাজবাড়ী হাট মোহাম্মদপুর-জালমাছকুড়ি গ্রামের বত্রিশ বারোয়ারের ছেলে।

ওসি জানান, বেলা পৌনে ১ টার দিকে বৃষ্টির মধ্যে জমিতে ধান কাটার কাজ করছিলেন কমল। এ সময় বজ্রপাত হলে ঘটনাস্থলে মারা যান তিনি। পরে স্থানীয়রা মরদেহ উদ্ধার করে। এ ব্যাপারে নাচোল থানায় অপমৃত্যু মামলা দায়ের করা হবে বলে জানান তিনি।

লোহাগড়া (নড়াইল): নড়াইলের লোহাগড়ায় মাঠের কাটা ধান আনতে গিয়ে বজ্রপাতে একজন কৃষক নিহত হয়েছেন। নিহত মুজিবর চৌধুরী (৫১) লক্ষ্মীপাশা ইউনিয়নের উলা গ্রামের মৃত জলিল চৌধুরীর ছেলে। বিষয়টি নিশ্চিত করেছেন নিহতের জামাতা মোর্শেদ মৃধা। নিহতের স্বজনরা জানিয়েছেন, বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩ টার দিকে মুজিবর চৌধুরী তার বাড়ির পশ্চিম পাশের মাঠে কাটা ধান আনতে যান। এ সময় ঝড়-বৃষ্টি ও বজ্রপাতে শুরু হয়। এক পর্যায়ে বিকট শব্দে বজ্রপাত হলে তিনি ঘটনাস্থলে মারা যান। তিনি স্ত্রী, দু'কন্যা এবং এক পুত্র সন্তান রেখে গেছেন।

নওগাঁ: নওগাঁর মান্দায় বজ্রপাতে বাবুল হোসেন (৩৫) নামে এক ধানকাটা শ্রমিকের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে উপজেলার নুরুল্লাবাদ ইউনিয়নের চকহরিনারায়ণপুর গ্রামের মাঠে এ দুর্ঘটনা ঘটে। নিহত বাবুল হোসেন চকহরিনারায়ণপুর গ্রামের দিলবর রহমানের ছেলে।

স্থানীয় সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকাল থেকে উপজেলার চকহরিনারায়ণপুর গ্রামের মাঠে ধানকাটার কাজ করছিলেন বাবুল হোসেন। দুপুরে বজ্রপাতে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। তাৎক্ষণিক তাকে উদ্ধার করে মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। মান্দা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. বিজয় কুমার রায় বলেন, হাসপাতালে নেওয়ার আগেই তার মৃত্যু হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাম্মেল হক কাজী বলেন, পরিবারের কারো কোনো অভিযোগ না থাকায় ময়না তদন্ত ছাড়াই আইনি প্রক্রিয়া শেষে তার মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

চট্টগ্রাম: জেলার বোয়ালখালীতে বজ্রপাতে উত্তম চৌধুরী (৫৫) নামের এক কৃষক মারা গেছে। তিনি উপজেলার আমুচিয়া ইউনিয়নের পূর্ব ধোরলা গ্রামের মৃত লাল মোহন চৌধুরীর ছেলে বলে জানা গেছে। বুধবার দিবাগত রাত দেড়টার দিকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন নগরীর পাঁচলাইশ মডেল থানার উপ পরিদর্শক কামরুজ্জামান।

জানা যায়, গত সোমবার বিকেলে জমিতে ধান কাটতে যান উত্তম চৌধুরী। এসময় বজ্রপাত ও বৃষ্টিপাত হতে থাকে। বিকেল সাড়ে ৩টার দিকে বজ্রপাতে ঝলসে যান তিনি। তাকে উদ্ধার করে দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে অবস্থা আশঙ্কাজনক হওয়ায় কর্তব্যরত চিকিৎসক তাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে পাঠান। দুইদিনের মাথায় বৃহস্পতিবার তিনি মারা যান।

সাতক্ষীরা: সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার বাড়ির পাশে ঘেরে মাছ ধরতে যাওয়ার সময় বজ্রপাতে একজনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার দুপুর ৩টার দিকে কৃষ্ণনগর ইউনিয়নের রামনগর গ্রামে এ ঘটনা ঘটে বলে ওই ইউনিয়নের চেয়ারম্যান সাফিয়া পারভীর জানান। মৃত শিমুল হোসেন (১৩) গ্রামের ইশারুল ইসলাম কাগজির বড় ছেলে। শিমুল স্থানীয় রামনগর জামেয়া কাদেরিয়া তাহেরিয়া দাখিল মাদ্রাসার অষ্টম শ্রেণীর ছাত্র ছিলেন।

শিমুলের মা শিরিনা বেগম বলেন, দুপুরে আমাদের ঘেরে মাছ ধরতে যাওয়ার সময় বজ্রপাত শুরু হয়। এদিকে বজ্রপাত শেষ হলেও ছেলে ঘরে না ফেরায় এগিয়ে গিয়ে দেখি ঘেরের পাড়ে অজ্ঞান অবস্থায় পড়ে আছে শিমুল। পরে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। কালিগঞ্জ থানার ওসি মো. শাহিন বলেন, এ ব্যাপারে থানায় অপমৃত্যু মামলা (ইউডি) রেকর্ড করা হবে।

সম্পাদক : জোবায়ের আহমেদ নবীন