মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

মানসিক অসুস্থার জন্য দায়ী ফেসবুক-টিকটক: জুনাইদ আহমেদ পলক

মানসিক অসুস্থার জন্য দায়ী ফেসবুক-টিকটক: জুনাইদ আহমেদ পলক

দেশের মানুষের মানসিক অসুস্থতার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমকে দায়ী করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ফেসবুক, গুগল, ইউটিউব, এক্স, হোয়াটসঅ্যাপ, টিকটক, ইমো দেশের মানুষের মানসিক অসুস্থতার জন্য দায়ী। আমাদের অসুস্থ বানিয়ে তারা দেশ থেকে কোটি কোটি টাকা নিয়ে যাচ্ছে। বৃহস্পতিবার (৪ জুলাই) রাজধানীর আগাওগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল সম্মেলন কক্ষে আইসিটি এবং মানসিক স্বাস্থ্য বিষয়ক গোলটেবিল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। 

প্রতিমন্ত্রী পলক বলেন, সামাজিক মাধ্যমগুলোতে বিভিন্ন ভিডিও বানিয়ে মানুষকে হয়রানি করা হচ্ছে। এসব বন্ধে তাদেরকে সরকারের সঙ্গে বসতে বাধ্য করা হবে। 

তিনি বলেন, দেশের ৫০ লাখ মানুষ অনলাইন জুয়ায় আসক্ত। যার কারণে অনেক পরিবার ধ্বংস হয়ে যাচ্ছে। আমাদের সংবিধানে জুয়া খেলা নিষিদ্ধ। অনলাইন জুয়ার মাধ্যমে দেশের টাকা পাচার হচ্ছে। এসব বন্ধে ব্যবস্থা নেয়া হবে। 

প্রতিমন্ত্রী বলেন, অনলাইন আসক্তি থেকে উত্তরণের জন্য উচ্চপ্রযুক্তির মেন্টাল হেলথ জিপিটি তৈরি এবং এর মাধ্যমে দেশের ১৪ হাজার কমিউনিটি হেলথ ক্লিনিকে ব্যবহার ও ৩৫০ সংসদ সদস্যকে মানসিক স্বাস্থ্য বিষয়ে প্রশিক্ষণ দেয়ার পরিকল্পনা করা হচ্ছে। যাতে সংসদ সদস্যরা তাদের বক্তব্যের মাধ্যমে জনগণকে সচেতন করতে পারেন।   


সম্পাদক : জোবায়ের আহমেদ নবীন