মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারী, ২০২৩

২০৩০ বিশ্বকাপ ল্যাটিন আমেরিকাকে দেয়ার দাবি

২০৩০ বিশ্বকাপ ল্যাটিন আমেরিকাকে দেয়ার দাবি

২০৩০ বিশ্বকাপ হতে যাচ্ছে ফুটবলের সর্বোচ্চ আসরের শততম বছর। আর সে কারণেই ল্যাটিন ফুটবলের দুই কিংবদন্তী খেলোয়াড় পেলে ও দিয়েগো ম্যারাডোনার প্রতি শ্রদ্ধা জানিয়ে আসরটি দক্ষিণ আমেরিকান অঞ্চলের কোন দেশকে আয়োজক স্বত্ব দেবার জন্য ফিফার প্রতি আহবান জানিয়েছে কনমেবল প্রধান আলেহান্দ্রো ডোমিনগুয়েজ।

২০২৪ সালে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ২০৩০ বিশ্বকাপের আয়োজক দেশের নাম ঘোষণা করবে। আলেহান্দ্রোর অনুরোধ এই প্রক্রিয়ায় যেন ‘অর্থই’ গুরুত্বপূর্ণ না হয়ে ওঠে।

১৯৩০ সালে ১৩ দলের অংশগ্রহণে প্রথমবারের মত উরুগুয়েতে অনুষ্ঠিত হয়েছিল বিশ্বকাপ। ২০৩০ বিশ্বকাপ আয়োজনে ইতোমধ্যেই আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও চিলির যৌথ বিডে অংশ নেবার আগ্রহ দেখিয়েছে।

এটি হবে ৪৮ দলের অংশগ্রহণে বিশ্বকাপের দ্বিতীয় আসর। ল্যাতিন আমেরিকার এই বিডে মূল প্রতিদ্বন্দ্বী হয়ে উঠতে পারে স্পেন, পর্তুগাল ও ইউক্রেনের যৌথ ইউরোপীয়ান বিড।

এই তিনটি দেশকে ইউরোপীয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফাও সমর্থন দিয়েছে।

বিভিন্ন রিপোর্টের সূত্রে জানা গেছে সৌদি আরব, মিশর ও গ্রীস মিলে আরো একটি যৌথ বিডে অংশ নিতে পারে। অসুস্থ পেলে ও প্রয়াত ম্যারাডোনার প্রতি শ্রদ্ধা জানানোর জন্য শততম বিশ্বকাপ আয়োজন দক্ষিণ আমেরিকার দেশে অনুষ্ঠিত হলে এর থেকে ভাল কোন সিদ্ধান্ত আর হতে পারে না বলেই আলেহান্দ্রো বিশ্বাস করেন।

তিনি বলেন, ফিফাকে ফুটবল ও অর্থের মধ্যে যেকোন একটিকে বেছে নিতে হবে। দক্ষিণ আমেরিকান কনফেডারেশন কনমেবলের প্রধান বলেন, ‘প্রশ্ন ফিফার কাছে, ইতিহাস রচনা করা পেলে ও ম্যারাডোনার জন্য তারা কি করতে চায়। বিশ্বকাপকে অবশ্যই তার মূলে ফিরে আসতে হবে। কারণ ফুটবল শুধুমাত্র অর্থের জন্য খেলা হয়না।

বিশ্বকাপে সবচেয়ে বেশী অর্থ কারা বিনিয়োগ করেছে তার উপর কোন প্রতিযোগিতা হতে পারেনা। বরং ফুটবলের এই যাত্রাকে এই পর্যন্ত নিয়ে আসার জন্য যাদের অবদান রয়েছে তাদের স্বীকৃতি দেবার সময় এসেছে।’

পেলে ও ম্যারাডোনার পাশাপাশি প্রথম বিশ্বকাপের আয়োজক হিসেবে ডোমিনগুয়েজ উরুগুয়ের নামও উল্লেখ করেছেন। তিনি বলেন ইতোমধ্যেই অসুস্থ পেলের প্রতি শ্রদ্ধা জানিয়ে ব্রাজিলের জাতীয় দলের জার্সিতে পরিবর্তন আনার প্রস্তাব দিয়েছে কনমেবল। বর্তমানে ব্রাজিলের জার্সিতে পাঁচবার বিশ্বকাপ জয়ের জন্য পাঁচটি স্টার রয়েছে।

পেলে এর মধ্যে তিনটি বিশ্বকাপ জয় করেছেন। সে কারণে তিনটি স্টার পরিবর্তন করে তার পরিবর্তে পেলের প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনটি হার্ট চিহ্ন দিতে কনবেমলের পক্ষ থেকে ব্রাজিলিয়ান কনফেডারেশনকে অনুরোধ জানানো হয়েছে।

সম্পাদক : তাসকিন ফাতেমা

প্রকাশক : জোবায়ের আহমেদ