শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয়ে আইসিটি বাধ্যতামূলক

জাতীয় বিশ্ববিদ্যালয়ে আইসিটি বাধ্যতামূলক

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলোতে আইসিটি ও সফট স্কিল কোর্স দুটি বাধ্যতামূলক করা হচ্ছে। আগামী শিক্ষাবর্ষ থেকে অনার্স প্রথম বর্ষে আইসিটি এবং তৃতীয় বর্ষে সফট স্কিল কোর্স চালু করা হবে।

গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে অ্যাকাডেমিক কাউন্সিলের ৯৬তম সভায় বৃহস্পতিবার এই সিদ্ধান্ত হয়। এছাড়া আগামী শিক্ষাবর্ষ থেকে ১৯টি শর্ট কোর্স চালুর সিদ্ধান্ত হয়েছে।

এগুলো হলো- ডাটা এনালিস্ট, আর্কাইভ ও রেকর্ড ম্যানেজমেন্ট, প্রজেক্ট ম্যানেজমেন্ট, রেসপনসিভ ওয়েব ডিজাইন, কাস্টমার সার্ভিস স্পেশালিস্ট, অ্যাকাউন্টিং ম্যানেজমেন্ট সিস্টেম, পারফরমিং আর্টস অ্যান্ড ড্রামা, এন্ট্রাপ্রেনারশিপ, গ্রাফিক ডিজাইন অ্যান্ড অ্যানিমেশন, ডিজাস্টার রিস্ক রিডাকশন, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস ম্যানেজমেন্ট, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, সোলার পাওয়ার টেকনোলজি, ওয়েস্ট ম্যানেজমেন্ট, ডিজিটাল মার্কেটিং, ব্লু ইকোনমি, মেন্টাল হেলথ ফার্স্ট এইড, কনটেন্ট রাইটিং, স্পোর্টস ম্যানেজমেন্ট।

এই কোর্সগুলো অনার্স ও ডিগ্রি পর্যায়ে উন্মুক্ত থাকবে। শিক্ষার্থীরা তাদের পছন্দ অনুযায়ী এগুলো করতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেন, আমাদের লক্ষ্য ৩৫ লাখ শিক্ষার্থীর জীবনে আমূল পরিবর্তন নিশ্চিত করা। শিক্ষার্থীদের আধুনিক সময়ের চ্যালেঞ্জ মোকাবিলা করার উপযুক্ত করে গড়ে তুলতে সময় উপযোগী নতুন কোর্স চালুর সিদ্ধান্ত নিয়েছি। কলেজগুলোতে আইসিটি ও সফট স্কিল শিক্ষার্থীদের জন্য অবশ্যপাঠ্য করার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। এছাড়া আরও নতুন শর্টকোর্স চালু হবে। শিক্ষার্থীরা এসব কোর্স শিখে নিজেদের দক্ষ করে গড়ে তুলতে পারবেন।

সভায় ৯৫তম অ্যাকাডেমিক কাউন্সিলের সভার কার্যবিবরণী নিশ্চায়ন করা হয়। এছাড়া বিভিন্ন পরীক্ষার প্রকাশিত ফলাফল অনুমোদন দেয়া হয়। অন্যদিকে অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় আইন কলেজে শিক্ষক নিয়োগের নীতিমালায় সংশোধনের সুপারিশ অনুমোদন করা হয়।

সম্পাদক : জোবায়ের আহমেদ