শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪

হজের ব্যয় পাঁচ বছরে বেড়েছে দ্বিগুণ

হজের ব্যয় পাঁচ বছরে বেড়েছে দ্বিগুণ

চলতি বছর হজে যেতে সরকারিভাবে লাগবে ছয় লাখ ৮৩ হাজার ১৮ টাকা। আর মাত্র পাঁচ বছর আগে ২০১৮ সালে হজে যেতে সরকারিভাবে লাগতো তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা। এরমানে পাঁচ বছরে হজযাত্রার ব্যয় বেড়েছে প্রায় দ্বিগুন। বুধবার ঘোষিত সরকারি প্যাকেজ অনুযায়ী, হজযাত্রায় প্রত্যেক হজযাত্রীর ছয় লাখ ৮৩ হাজার ১৮ টাকা ব্যয় হবে। গত বছরের তুলনায় খরচ সর্বোচ্চ এক লাখ ৬১ হাজার ৮৬৮ টাকা বেড়েছে। আর পাঁচ বছরের মধ্যে দ্বিগুণ হয়েছে হজের ব্যয়।

রীতিমতো প্রতিবছরই ধারাবাহিকভাবে হজের ব্যয় বাড়ানো হয়েছে। ২০২২ সালে সরকারি ব্যবস্থাপনায় ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ এবং বেসরকারিভাবে হজের ‘সাধারণ প্যাকেজে’র মাধ্যমে খরচ হয় পাঁচ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা। ২০২১ সালে সরকারিভাবে হজে যেতে প্রথম প্যাকেজে খরচ হয় ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। ২০২০ সালের ২৪ ফেব্রুয়ারি হজ প্যাকেজ অনুমোদন দেয়া হলেও কোভিড মহামারির কারণে ওই বছর বাংলাদেশ থেকে কেউ হজে যেতে পারেননি। ওই বছর ঘোষিত হজ প্যাকেজ-১ ছিল চার লাখ ২৫ হাজার টাকার। ২০১৯ সালে সেবার প্যাকেজ-১ ছিল চার লাখ ১৮ হাজার ৫০০ টাকার। ২০১৮ সালে প্যাকেজ-১ ছিল তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকার, প্যাকেজ-২ তিন লাখ ১৯ হাজার ৩৫৫ টাকার। 

এদিকে বুধবার সচিবালয়ে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় হজ প্যাকেজ চূড়ান্ত করা হয়। সভা শেষে কমিটির সভাপতি ও ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান সাংবাদিকদের হজ প্যাকেজ সম্পর্কে জানান।

গত বছর সরকারিভাবে হজে যেতে প্যাকেজ-১ এ পাঁচ লাখ ৮৬ হাজার ৩৪০ এবং প্যাকেজ-২ এ পাঁচ লাখ ২১ হাজার ১৫০ টাকা খরচ হয়েছে। বেসরকারিভাবে এজেন্সিগুলোর 'সাধারণ প্যাকেজ'র মাধ্যমে হজ পালনে খরচ হয়েছিল পাঁচ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা। বেসরকারি হজ প্যাকেজ আজ বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) ঘোষণা করা হবে। গত বছরের প্যাকেজ-১ এর ক্ষেত্রে এবার খরচ বেড়েছে ৯৬ হাজার ৬৭৮ টাকা, প্যাকেজ-২ এর ক্ষেত্রে এবার খরচ বেড়েছে এক লাখ ৬১ হাজার ৮৬৮ টাকা। 

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। চলতি বছর হজ পালনে গত ৯ জানুয়ারি সৌদি আরবের সঙ্গে দ্বিপাক্ষিক হজ চুক্তি করেছে বাংলাদেশ। হজ চুক্তি অনুযায়ী এ বছর আগের মতোই এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার, বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১২ হাজার ১৯৮ জন হজযাত্রী পবিত্র হজ পালন করতে পারবেন। ৬৫ বছরের বেশি বয়সীদের হজ করার ওপর নিষেধাজ্ঞাও উঠে গেছে।

সম্পাদক : জোবায়ের আহমেদ