শুক্রবার, ৩১ মে, ২০২৪

দেশজুড়ে নিরাপত্তা জোরদার

দেশজুড়ে নিরাপত্তা জোরদার

সংসদ নির্বাচনের তফসিল ঘোষণাকে কেন্দ্র করে যেকোনো ধরনের নৈরাজ্য ঠেকাতে সারাদেশে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশিদ। তিনি বলেন, তফসিল ঘিরে কেউ নৈরাজ্য সৃষ্টির চেষ্টা করলে নির্বাচন কমিশনের দিক নির্দেশনা অনুযায়ী কঠোর ব্যবস্থা নেয়া হবে। বুধবার দুপুরে সাংবাদিকদের সামনে তিনি এসব কথা জানান।

এদিকে নিরাপত্তা নিশ্চিত করতে নির্বাচন কমিশন সংলগ্ন এলাকায় র‍্যাব স্পেশাল বিশেষায়িত যানবাহন এপিসিসহ ৭টি টহল দল মোতায়েন রয়েছে। এছাড়া রাজধানী ঢাকায় র্যাবের ৬০টি টহল দল মোতায়েন করা হয়েছে। বুধবার সন্ধ্যায় র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এসব তথ্য জানান।

তিনি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা কেন্দ্র করে নিরাপত্তা নিশ্চিতে র‍্যাব নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় রাজধানীর নির্বাচন কমিশন সংলগ্ন এলাকায় র‍্যাব স্পেশাল বিশেষায়িত যানবাহন এপিসিসহ ৭টি টহল দল মোতায়েন রয়েছে। এছাড়া রাজধানী ঢাকায় র্যাবের ৬০টি টহল দল মোতায়েন করা হয়েছে।

অন্যদিকে বিএনপি-জামায়াতের ডাকা পঞ্চম দফার অবরোধের প্রথম দিনে পোশাক কারখানার নিরাপত্তা জোরদারে ঢাকাসহ সারা দেশে ১৮১ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। বুধবার সকালে এ তথ্য জানান বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম।

তিনি বলেন, পোশাক কারখানার নিরাপত্তা জোরদারে ঢাকা ও আশপাশের জেলায় ৩৩ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়া সারাদেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৮১ প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে।

এর আগে বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা চতুর্থ দফার অবরোধে সোমবার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সারাদেশে ১৮৯ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়। বিরোধী দলগুলোর রাজনৈতিক কর্মসূচি ঘিরে গত ২৮ অক্টোবর এবং তার আগে-পরে উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয় দেশে। তখন থেকেই পুলিশ, র্যাব ও অন্যান্য বাহিনীর সঙ্গে মাঠে রয়েছেন বিজিবি সদস্যরা।

সম্পাদক : জোবায়ের আহমেদ নবীন