মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৪

১০ মিনিটেই শেষ ৩ দিনের টিকিট

১০ মিনিটেই শেষ ৩ দিনের টিকিট

ঢাকা থেকে কক্সবাজারগামী প্রথম ট্রেনের সব টিকিট বিক্রি হয়ে গেছে ১০ মিনিটের মধ্যেই। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে অনলাইনে এই পথের নতুন ট্রেন ‘কক্সবাজার এক্সপ্রেস’–এর টিকিট বিক্রি শুরু হয়। তবে বিক্রি শুরুর ১০ মিনিটের মধ্যেই সব টিকিট কিনে নেন আগ্রহী যাত্রীরা। আগামী ১ ডিসেম্বর শুক্রবার ঢাকা-কক্সবাজার রেলপথে ট্রেন চলাচল শুরু হচ্ছে। দ্বিতীয় দিনের টিকিটও বিক্রি হয়ে গেছে দ্রুত। সাধারণত সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার কক্সবাজারে পর্যটকের প্রচুর ভিড় থাকে। ট্রেন চালু হওয়ায় পর্যটকদের আগ্রহ আরও বেড়েছে বলে মনে করছেন রেলের কর্মকর্তারা।

যাত্রা শুরুর প্রথম দিন ১ ডিসেম্বর দুপুর ১২টা ৪০ মিনিটে ট্রেন ঢাকার উদ্দেশে কক্সবাজার আইকনিক স্টেশন ছেড়ে যাবে। এই ট্রেন রাত ৯টা ১০ মিনিটে ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। ফিরতি ট্রেন কক্সবাজারের উদ্দেশে ঢাকার কমলাপুর স্টেশন ছাড়বে রাত সাড়ে ১০টায়। মূলত এই ট্রেনকে নিয়ে যাত্রীদের মধ্যে বেশি আগ্রহ রয়েছে। তবে কক্সবাজার থেকে ঢাকাগামী ট্রেনের টিকিট বৃহস্পতিবার সকাল ১০টায়ও পাওয়া যাচ্ছিল।

রেলওয়ের চট্টগ্রাম স্টেশনের ব্যবস্থাপক রতন কুমার চৌধুরী বলেন, ঢাকা-কক্সবাজার পথের প্রথম ট্রেনের সব টিকিট বিক্রি হতে খুব বেশি সময় লাগেনি। এই ট্রেন নিয়ে মানুষের আগ্রহ রয়েছে।

রেলওয়ের কর্মকর্তারা বলছেন, নতুন এই রেললাইনে ট্রেন চলাচল শুরু হলে তা অল্প সময়ের মধ্যে জনপ্রিয় হয়ে উঠবে। কারণ, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক সরু হওয়ায় ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হয় পর্যটক ও যাত্রীদের। দুর্ঘটনার ঝুঁকি এড়াতে অনেকেই ট্রেনে যাওয়া-আসা করবেন। এখন অবশ্য বাসের বিকল্প হিসেবে অনেকে উড়োজাহাজে যাতায়াত করেন। তবে এ রকম পর্যটকের সংখ্যা তুলনামূলক কম।


নতুন এই ট্রেনে মোট ১৬টি কোচ রয়েছে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে। আসন আছে ৭৮০টি। চট্টগ্রাম স্টেশন থেকে যাত্রীদের জন্য বরাদ্দ রাখা হয়েছে ১১৫টি আসন। এর মধ্যে ৫৫টি স্নিগ্ধা (এসি চেয়ার) এবং ৬০টি শোভন চেয়ার (নন এসি)। ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত শোভন চেয়ারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬৯৫ টাকা। এসি চেয়ারের ভাড়া ১ হাজার ৩২৫ টাকা, এসি সিটের ভাড়া ১ হাজার ৫৯০ টাকা এবং এসি বার্থের (ঘুমিয়ে যাওয়ার আসন) ভাড়া ২ হাজার ৩৮০ টাকা।

অপর দিকে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত শোভন চেয়ারের ভাড়া ২০৫ টাকা, স্নিগ্ধা শ্রেণির ৩৮৬ টাকা, এসি সিটের ৪৬৬ এবং এসি বার্থের ভাড়া ৬৯৬ টাকা।

গত ২৮ অক্টোবর দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নবনির্মিত ১০১ কিলোমিটার দীর্ঘ রেলপথের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের সময় আগামী ১ ডিসেম্বর থেকে নতুন রেলপথে যাত্রীবাহী ট্রেন চলাচলের উদ্যোগ নিতে রেলওয়ের কর্মকর্তাদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

সম্পাদক : জোবায়ের আহমেদ