শুক্রবার, ১৭ মে, ২০২৪

মনোনয়নপত্র যাচাই-বাছাই শুরু, চলবে সোমবার পর্যন্ত

মনোনয়নপত্র যাচাই-বাছাই শুরু, চলবে সোমবার পর্যন্ত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই কার্যক্রম শুরু হয়েছে। শুক্রবার সকাল থেকে শুরু হওয়া এ কার্যক্রম চলবে সোমবার (৪ ডিসেম্বর) পর্যন্ত। গত ১৬ নভেম্বর থেকে মনোনয়নপত্র উত্তোলন করেন প্রার্থীরা। আর বৃহস্পতিবার ছিল মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। এদিন বিকেল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র জমা নেয়া হয়।

মনোনয়নপত্র জমা দেয়ার নির্ধারিত সময়সীমা শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয় জানায়, ৩০০ আসনের নির্বাচনে লড়তে চান ২ হাজার ৭৪১ জন প্রার্থী। শুক্রবার থেকে শুরু হয়েছে যাচাই-বাছাই প্রক্রিয়া। এ সময় স্বতন্ত্র প্রার্থীর ১ শতাংশ ভোটারের সমর্থন যাচাই ছাড়াও প্রার্থীর ব্যাংক ঋণ, ফৌজাদারি মামলাসহ কোনো তথ্য গোপন আছে কি না, সেসব বিষয়ে খোঁজ নিতে মাঠ পর্যায়ে কাজ শুরু করেছে রিটার্নিং কার্যালয়। অভ্যন্তরীণ যাচাই-বাছাই শেষে ৪ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে।

মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে মাঝে একদিন বিরতি দিয়ে ১৫ ডিসেম্বর পর্যন্ত চলবে আপিল ও আপিল নিষ্পত্তি কার্যক্রম। ১৭ ডিসেম্বর পর্যন্ত থাকছে মনোনয়ন প্রত্যাহারের সুযোগ। ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দের পর শুরু হবে নির্বাচনের মূল আমেজ প্রচার-প্রচারণা।

সম্পাদক : জোবায়ের আহমেদ নবীন