শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪

সিঙ্গাপুরে মারা গেছেন কুমিল্লার মেয়র

সিঙ্গাপুরে মারা গেছেন কুমিল্লার মেয়র

কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) মেয়র আরফানুল হক রিফাত (৬৬) সিঙ্গাপুরে মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। বুধবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায় সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে তিনি মারা যান। বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লা-৬ (সদর) আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার।

পারিবারিক সূত্রে জানা গেছে, ফুসফুসে সংক্রমণের কারণে দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন রিফাত। সবসময় অক্সিজেন সঙ্গে নিয়েই চলাফেরা করতেন। গত ৬ ডিসেম্বর থেকে তার পাকস্থলীতে সমস্যা দেখা দেয়। একইসঙ্গে নিউমোনিয়ায় আক্রান্ত হন। গত রবিবার বিকালে এয়ার অ্যাম্বুলেন্সে সিঙ্গাপুরে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হয়। বুধবার সন্ধ্যায় চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

২০২২ সালের ১৫ জুন কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে জয়ী হন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাত। ইভিএমে অনুষ্ঠিত নির্বাচনে তিনি ৫০ হাজার ৩১০ ভোট পান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মেয়র মনিরুল হক সাক্কু পান ৪৯ হাজার ৯৬৭ ভোট। তিনি এই সিটি করপোরেশনে আওয়ামী লীগের প্রথম মেয়র ছিলেন। স্ত্রী, দুই মেয়ে ও এক ছেলে রেখে গেছেন।

রিফাত কুমিল্লা সিটি করপোরেশনের মনোহরপুর এলাকার এস এম আতাউল হকের ছেলে। কুমিল্লা জিলা স্কুল থেকে ১৯৭৪ সালে এসএসসি পাস করেন। পরে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে এইচএসসি ও একই কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। জিলা স্কুলে পড়াকালীন মহানগর আওয়ামী লীগের সভাপতি এবং সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের অনুসারী হিসেবে ছাত্রলীগের রাজনীতিতে সম্পৃক্ত হন। ১৯৮০ সালে শহর ছাত্রলীগের সভাপতি হন। ১৯৮১ সালে তিনি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ছাত্র সংসদ নির্বাচনে ছাত্রলীগের প্যানেলে বহিঃক্রীড়া ও ব্যায়ামাগার সম্পাদক নির্বাচিত হন।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহার।

সম্পাদক : জোবায়ের আহমেদ