শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪

ডেটাস্কেপ ইন্টারন্যাশনালের প্রথম কনফারেন্স অনুষ্ঠিত

ডেটাস্কেপ ইন্টারন্যাশনালের প্রথম কনফারেন্স অনুষ্ঠিত

রাজধানীর মিরপুরে ডেটাস্কেপের নিজস্ব মিলনায়তনে শনিবার ফার্স্ট ডেটাস্কেপ ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ডেভেলপমেন্ট রিসার্চ শীর্ষক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ভার্চুয়াল ও সরাসরি দুই প্রক্রিয়াতেই ওই রিসার্চ কনফারেন্স অনুষ্ঠিত হয়। এতে দেশ ও দেশের বাইরের একাধিক গবেষক কি-নোট স্পিকার ও আলোচক হিসেবে অংশগ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ ফরহাদ হোসাইন। প্রধান অতিথি ছিলেন এটুআই আইসিটি ডিভিশনের চিফ ই গভর্ন্যান্স স্পেশালিস্ট ড. ফরহাদ জাহিদ শেখ, বিশেষ অতিথি এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের হেলথ স্ট্যাটিস্টিকস ও ডেমোগ্রাফিক এক্সপার্টএমডি কপিল আহম্মেদ।

উদ্বোধনী অনুষ্ঠানের পর ভিন্ন ভিন্ন সময়ে থিমেটিক তিনটি বিষয়ের ওপর দেশি ও বিদেশি গবেষকরা তাদের পেপার প্রেজেন্টেশন করেন ও তার ওপর আলোচনা করেন।

তিনটি থিম হচ্ছে, ১. ফোর্থ ইন্ড্রাস্ট্রিয়াল রেভুলেশন অ্যান্ড স্মার্ট বাংলাদেশ শীর্ষক থিমেটিক ডিসকাশন। ২. সাসটেইনেবল এডুকেশন অ্যান্ড লাইফ স্কিল শীর্ষক থিমেটিক ডিসকাশন ৩. জেন্ডার ডেভেলপমেন্ট, রিলিজিয়াস হারমোনি অ্যান্ড সোশ্যাল ইনক্লুশন শীর্ষক থিমেটিক ডিশকাশন।

এ সময় মঞ্চে আরও উপস্থিত ছিলেন কনফারেন্সের কনভেনার ডেটাস্কেপ রিসার্চ অ্যান্ড কনসালটেশনের ম্যানজিং ডিরেক্টর, পিএইচডি গবেষক রাকিব হোসেন। উদ্বোধনী অনুষ্ঠান মডারেট করেন ডেটাস্কেপের অ্যাসিসট্যান্ট ম্যানেজার মানজির হোসাইন।

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অংশীদার হতে যৌথভাবে এবারের কনফারেন্সটি ডেটাস্কেপের সঙ্গে আয়োজন করতে সহযোগী হয়েছে বাংলাদেশ সেন্টার ফর রিসার্চ অ্যান্ড প্ল্যানিং, ওন্ট্রাপ্রেনার্স  ক্লাব অব বাংলাদেশ, গ্লোবাল ইডুকেশন অ্যান্ড রিসার্চ অ্যাসোসিয়েশন বাংলাদেশ চ্যাপ্টার, বিএমআরস, ডাটাস্কেপ আইটি লিমিটেড, ডেটাস্কেপ একাডেমি, মারনেট। এ আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে ছিল ঢাকাপোস্ট.কম।

সম্পাদক : জোবায়ের আহমেদ