শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪

কে কোন দপ্তর পেলেন?

কে কোন দপ্তর পেলেন?

টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর মন্ত্রিসভার দপ্তর বণ্টন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্র পরিচালনায় এবার শেখ হাসিনার সঙ্গী হয়েছেন ২৫ জন মন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী। তাদের মধ্যে ১৭ জন আগের সরকারে ছিলেন না। গত সরকারে বিভিন্ন মন্ত্রণালয় সামলানো আটজন মন্ত্রীর ওপর ভরসা রেখে তাদের আগের দপ্তরেই রেখেছেন শেখ হাসিনা। একইভাবে পুরনো দপ্তরে থাকছেন চারজন প্রতিমন্ত্রী। প্রতিমন্ত্রীদের মধ্যে বাকি সাতজনই নতুন। আর মন্ত্রীদের মধ্যে আনকোরা নতুন মুখ হিসেবে এসেছেন সাতজন। আগের সরকারে প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীর দায়িত্ব পালন করা তিনজন এবার পদোন্নতি পেয়ে মন্ত্রী হয়েছেন। গত সরকারের দুজন মন্ত্রী এবার নতুন দপ্তর পেয়েছেন।   গত সরকারে না থাকলেও আগে তখনও মন্ত্রিসভায় ছিলেন, এরকম পাঁচজনকে নতুন সরকারের ফিরিয়ে এনেছেন শেখ হাসিনা। এক নজরে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী: শেখ হাসিনা। একইসঙ্গে মন্ত্রিপরিষদ বিভাগ; প্রতিরক্ষা মন্ত্রণালয়; সশস্ত্র বাহিনী বিভাগ; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়; সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়; শ্রম ও কর্ম কর্মসংস্থান মন্ত্রণালয়ও রয়েছে তার অধীনে।

মন্ত্রী: আ ক ম মোজাম্মেল হক: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, ওবায়দুল কাদের: সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, আবুল হাসান মাহমুদ আলী: অর্থ মন্ত্রণালয়, আনিসুল হক: আইন মন্ত্রণালয়, নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন: শিল্প মন্ত্রণালয়, আসাদুজ্জামান খান কামাল: স্বরাষ্ট্র মন্ত্রণালয়, মো. তাজুল ইসলাম: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, মুহাম্মদ ফারুক খান: বেসামরিক বিমান ও পর্যটন

মোহাম্মদ হাছান মাহমুদ: পররাষ্ট্র মন্ত্রণালয়, দীপু মনি: সমাজকল্যাণ মন্ত্রণালয়, সাধন চন্দ্র মজুমদার: খাদ্য মন্ত্রণালয়, আব্দুস সালাম: পরিকল্পনা মন্ত্রণালয়, মো. ফরিদুল হক খান: ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, র, আ, ম উবায়দুল মোকতাদির চৌধুরী: গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, নারায়ণ চন্দ্র চন্দ: ভূমি মন্ত্রণালয়, জাহাঙ্গীর কবির নানক: বস্ত্র ও পাট মন্ত্রণালয়, মো. আব্দুর রহমান: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, আব্দুস শহীদ: কৃষি মন্ত্রণালয়, ইয়াফেস ওসমান (টেকনোক্র্যাট): বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, সামন্ত লাল সেন (টেকনোক্র্যাট): স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, জিল্লুল হাকিম: রেলপথ মন্ত্রণালয়, ফরহাদ হোসেন: জনপ্রশাসন মন্ত্রণালয়, নাজমুল হাসান পাপন: যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, সাবের হোসেন চৌধুরী: পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়, মহিবুল হাসান চৌধুরী: শিক্ষা মন্ত্রণালয়।

প্রতিমন্ত্রী: নসরুল হামিদ: বিদ্যুৎ বিভাগ, খালিদ মাহমুদ চৌধুরী: নৌ পরিবহন মন্ত্রণালয়, জুনাইদ আহমেদ পলক: ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়, জাহিদ ফারুক: পানি সম্পদ, সিমিনি হোসেন রিমি: মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, কুজেন্দ্র লাল ত্রিপুরা: পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, মহিবুর রহমান: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, মোহাম্মদ আলী আরাফাত: তথ্য ও সম্প্রচার, শফিকুর রহমান চৌধুরী: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান, বেগম রুমানা আলী: প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, আহসানুল ইসলাম টিটু: বাণিজ্য মন্ত্রণালয়।

সম্পাদক : জোবায়ের আহমেদ