শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪

ভারতজুড়ে কৃষক ধর্মঘট

ভারতজুড়ে কৃষক ধর্মঘট

❏ সব সড়কে গাড়ি চলাচল বন্ধ রাখার ডাক

ভারতজুড়ে চলছে কৃষকদের ‘গ্রামীণ ভারত বন্ধ’। এই সময়ে দেশজুড়ে কৃষকদের ভোট ৬টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চাষাবাদ এবং কৃষি সংক্রান্ত সব ধরণের কর্মকাণ্ড বন্ধ রাখতে এবং সড়কে অবস্থান নিয়ে যান চলাচল বন্ধ করে দিতে বলা হয়েছে বলে স্থানীয় সংবাদ মাধ্যমগুলোতে খবর প্রকাশ পেয়েছে। তিন বছর আগে ভারতের কেন্দ্রীয় সরকারের কৃষি সংক্রান্ত তিনটি আইন বাতিলের দাবিতে কয়েক মাস ধরে বৃহৎ পরিসরে কৃষকদের তীব্র আন্দোলন ছড়িয়ে পড়েছিল। সে সময়ে অনেক কৃষকের বিরুদ্ধে পুলিশ মামলা দায়ের করে। এবার সেইসব মামলা প্রত্যাহার, ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের আইনি নিশ্চয়তা এবং সব কৃষি ঋণ মওকুফের দাবিতে আন্দোলনে নেমেছেন কৃষকরা ।

নিজেদের দাবি পূরণে পাঞ্জাব, হরিয়ানাসহ অন্যান্য রাজ্যের কৃষকরা সেবার যেভাবে দিল্লি যাত্রা করেছিল এবারও তারা একই পথে আন্দোলন করছে। সেবার কৃষকদের আন্দোলনের চাপে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকার তাদের প্রস্তাবিত কৃষি আইন বাতিল করতে বাধ্য হয়।

গত মঙ্গলবার থেকে কৃষকরা এবারের দিল্লি যাত্রা শুরু করেছে। সরকারের প্রতিনিধিদের সঙ্গে কৃষক নেতাদের আলোচনা চলছে। তার মধ্যেই শুক্রবার ‘গ্রামীণ ভারত বন্ধ’ পালনের ডাক দেওয়া হয়। শুক্রবার স্থানীয় সময়ে দুপুর ১২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কৃষকরা ‘চাক্কা জ্যাম’ পালন করবে। এই সময়ে দেশজুড়ে সব সড়কে গাড়ি চলাচল বন্ধ রাখার ডাক দেয়া হয়েছে।

পাঞ্জাব সড়কপরিবহন, পানবাস এবং পিআরটিসি কন্ট্রাক্ট ওয়ার্কাস ইউনিয়ন কৃষকদের আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে শুক্রবার সকাল থেকেই বাস চলাচল বন্ধ রেখেছে বলে খবর প্রকাশ করেছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস। এর ফলে পাঞ্জাবের সাধারণ যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছে। পাঞ্জাব ও হরিয়ানায় দোকানপাট এবং বাণিজ্যিক সব কেন্দ্র বন্ধ রয়েছে বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। সব ধরনের বিশৃঙ্খলা এড়াতে দিল্লির প্রবেশ মুখগুলোতে পুলিশি পাহারা জোরদার করা হয়েছে।

সম্পাদক : জোবায়ের আহমেদ