শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪

এবার রমজানে নিত্যপণ্যে কোন সংকট হবে না

এবার রমজানে নিত্যপণ্যে কোন সংকট হবে না

এবার রমজানে নিত্যপণ্যে কোন সংকট হবে না বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। শুক্রবার দুপুরে টাঙ্গাইলের দেলদুয়ার-লাউহাটী কামালপুর বাসস্ট্যান্ড এলাকায় আঞ্চলিক মহাসড়ক প্রকল্পের কাজের অগ্রগতি পরিদর্শনকালে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে ৪টি পণ্যের ট্যারিফ কমিয়ে দেয়া হয়েছে। এই সপ্তাহে আমদানিকারক ও যারা পণ্য তৈরি করেন তাদের সাথে বসে তেলের দাম ঠিক করে দেয়া হবে। সেই সাথে খেজুরের ওপর ট্যারিফ কমিয়ে দেয়া হয়েছে। এছাড়া ভারত আমাদের পেঁয়াজ ও চিনি সরবরাহের জন্য রাজি হয়েছে। ভারতসহ অন্যান্য পার্শ্ববর্তী দেশ থেকে নিত্যপ্রয়োজনীয় জিনিসের নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত রাখতে আমরা কাজ করবো।

তিনি বলেন, চালের কোন সংকট নেই। আমাদের প্রায় ১৭ লাখ টনের উপরে চালের মজুদ রয়েছে। বাজারে কৃত্রিম সংকট তৈরি করতে দেওয়া হবে না। অসাধু ব্যবসায়ীরা যাতে খাদ্যের কৃত্রিম সংকট তৈরি করে দ্রব্যমূল্য বৃদ্ধি না করতে পারে সেজন্য সবাইকে সচেষ্ট থাকতে হবে।

আহসানুল ইসলাম টিটু বলেন, ‘অসাধু ব্যবসায়ীদের কোনো ছাড় দেয়া হবে না। প্রচলিত আইনকানুন ও নিয়ম মেনে ব্যবসা পরিচালনা করতে হবে। কিছু অসাধু ব্যবসায়ী থাকবেই, যারা ব্যক্তি স্বার্থে কাজ করে। যারা মানুষের দুঃখ-দুর্দশাকে পুঁজি করে ব্যবসা করতে চায়, আমরা সেসব মুখোশধারীদের বিরুদ্ধে শক্ত অবস্থান ঘোষণা করছি।’

বাণিজ্য প্রতিমন্ত্রী আরও বলেন, দ্রব্যমূল্য যেন খেটে খাওয়া মানুষের নাগালের মধ্যে থাকে, সেই লক্ষ্যে কাজ করা হচ্ছে। ব্যবসায়ীদের অনুরোধ করবো, এই রমজান মাসে সবাই একটু উদার হয়ে সাধারণ মানুষের পাশে দাঁড়ান। তাহলে কিছুটা হলেও তাদের কষ্ট দূর হবে।

প্রতিমন্ত্রী বলেন, ‘খাতুনগঞ্জের ব্যবসায়ীরা আমাকে বলেছেন, আগে বিভিন্ন জাহাজ থেকে মাল আসতো। তাদের পণ্য সরাসরি তারা সারাদেশে সরবরাহ করতে পারতো। কিন্তু এখন যারা জাহাজের মালিক তারাই মিলের মালিক, তারাই সরবরাহকারী। জাহাজ ও মিলের মালিক দুই চারজন আছে। তারা যেনো এককভাবে বাজার নিয়ন্ত্রণ করতে না পারে সেজন্য আমরা ব্যবস্থা করবো।

বাণিজ্য প্রতিমন্ত্রী  দেলদুয়ার উপজেলার ফাজিলহাটী ইউনিয়নের পুটিয়াজানী মোড়ে স্থানীয় জনপ্রতিনিধি ও সুধীজনদের সাথে মতবিনিময় সভা করেন। এ সময় উপস্থিত ছিলেন টাঙ্গাইল সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আলী উল হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজা মো. গোলাম মাসুম প্রধান, উপজেলা চেয়ারম্যান মাহমুদুল হাসান মারুফ, এবিসিডি এন্টারপ্রাইজের চেয়ারম্যান পারভেজ হোসেন সরকার, এমডি তৌফিকুল হায়দার চৌধুরী, দেলদুয়ার উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুল হক, সহ-সভাপতি এস প্রতাপ মুকুল প্রমুখ।

সম্পাদক : জোবায়ের আহমেদ