মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারী, ২০২৩

কর্মক্ষেত্রেও বিড়ম্বনায় নারীরা!

প্রতীকি ছবি

অফিস-আদালতে পুরুষের সঙ্গে সমানতালে কাজ করছেন নারীরা। ব্যক্তি উদ্যোগে অনেকে ব্যবসা বাণিজ্যসহ নানান কাজে অদম্য উৎসাহে এগিয়ে চলছেন। পরিবার, সমাজ, রাষ্ট্রর গুরুত্বপূর্ণ চালিকাশক্তি হিসেবে নারীরা আত্মনিয়োজিত।

যদিও পুরুষতান্ত্রিক সমাজে এখনো পুরোপুরি বদলায়নি নারীদের প্রতি পুরুষের মানসিকতা। এ কারণেই কর্মক্ষেত্রে এখনো নিপীড়নের শিকার হন নারীরা। প্রায়শই মুখোমুখি হন নানা বিড়ম্বনার।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর দীর্ঘ এই সময়েও সামাজিক ও পারিবারিক প্রতিবন্ধকতা-বিড়ম্বনা কর্মজীবী নারীদের পিছু ছাড়ছে না। নারীরা প্রতিবন্ধকতা ও বিড়ম্বনার শিকার হওয়ার এই চিত্র প্রায় সর্বক্ষেত্রে। মফস্বল এলাকায় এই চিত্র যেন আরও বেশি।

নাম প্রকাশ না করার শর্তে এক নারী জানান, কুদৃষ্টি, গায়ে ধাক্কা, অশ্লীল ইশারা, কুপ্রস্তাব, অশ্লীল কথাবার্তা—এ ধরনের অনেক বিব্রতকর পরিস্থিতির শিকার হতে হয় নারীকে।

এমনকি কোন কোন ক্ষেত্রে অফিসের বড় কর্মকর্তারা নানা অজুহাতে তাদের কক্ষে ডেকে পাঠান। আকার-ইঙ্গিতে নানা কিছু বোঝানোর চেষ্টা করেন। বুঝলে বিপদ, না বুঝলেও বিপদ।

পুরুষ সহকর্মীদের দ্বারা নানা ধরনের গসিপ, কানাকানি, কথা লাগানো তো নিত্য ঘটনা। বস ও সহকর্মী দ্বারা হয়রানির শিকার হতে হয় অনেক কর্মজীবী নারীকে। ঘটে যৌন নিপীড়নের মতো ঘটনা।

তবে এর বিপরীত দিকও রয়েছে। অনেক অফিসে পারিবারিক পরিবেশে পুরুষের কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছেন নারীরা। ভালো কাজের স্বীকৃতি স্বরূপ পাচ্ছেন পুরস্কারও।

সম্পাদক : তাসকিন ফাতেমা

প্রকাশক : জোবায়ের আহমেদ