মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারী, ২০২৩

বৈদেশিক কর্মসংস্থানের রেকর্ড!

বৈদেশিক কর্মসংস্থানের রেকর্ড!

চলতি বছর বৈদেশিক কর্মসংস্থান সৃষ্টি সাম্প্রতিক রেকর্ডগুলো ভেঙে নতুন উচ্চতায় পৌঁছেছে। জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)-র তথ্যমতে, চলতি বছরের নভেম্বর পর্যন্ত বিদেশে গিয়েছেন ১০ লাখ ২৪ হাজার বাংলাদেশি কর্মী।

২০২২ সালে প্রতি মাসে গড়ে ৯৩ হাজার কর্মী বিদেশে গেছেন। করোনা মহামারি পূর্বের সময়ে মাসিক গড় ছিল প্রায় ৬০-৭০ হাজার।

বিএমইটি মহাপরিচালক মো: শহীদুল আলম জানান, শুধু নভেম্বরেই ৭৬ হাজারের বেশি কর্মী বাংলাদেশ থেকে রপ্তানি করা হয়েছে। ঊর্ধ্বমুখী এই ধারা অব্যাহত থাকলে, ডিসেম্বর শেষে বৈদেশিক কর্মসংস্থান ১১ লাখে পৌঁছানোর রেকর্ড করবে।

জনশক্তি রপ্তানি সংশ্লিষ্টরা এই প্রবণতার জন্য- মালয়েশিয়ার শ্রমবাজার পুনরায় চালু হওয়া এবং জ্বালানি তেলের চড়া দামের সুবাদে মধ্যপ্রাচ্যের অর্থনীতিগুলো চাঙ্গা থাকার কথা বলছেন।

এছাড়া করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় কর্মীরা কাঙ্ক্ষিত গন্তব্যে যেতে পারছেন বলেও জানান তারা। তারা আরও জানান, সৌদি প্রতিষ্ঠানগুলোতে বাংলাদেশি কর্মী নিয়োগের কোটা ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৪০ শতাংশ করার ঘটনাও জনশক্তি রপ্তানির রেকর্ড প্রবৃদ্ধিতে অবদান রাখছে।

এর আগে ২০১৭ সালে বার্ষিক ১০ লাখ ছাড়িয়ে যায় বৈদেশিক কর্মসংস্থান। কিন্তু পরের বছরগুলিতে তা পতনের দিকে যেতে থাকে। আর ২০২০ সালে মহামারিজনিত বিধিনিষেধের ফলে তা কমে দাঁড়ায় মাত্র ২.১৭ লাখে।

সম্পাদক : তাসকিন ফাতেমা

প্রকাশক : জোবায়ের আহমেদ