রবিবার, ১৬ জুন, ২০২৪

টস জিতে ব্যাটিংয়ে স্কটল্যান্ড

ছবি: সংগৃহীত

ওয়ানডেতে একাধিকবার মুখোমুখি হলেও দুই প্রতিবেশী দেশ প্রথমবার টি-টোয়েন্টি সংস্করণে মুখোমুখি হচ্ছে বিশ্বকাপের মঞ্চে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে স্কটল্যান্ড। কেনসিংটন ওভালে ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়। যদিও বৃষ্টির বাধায় ম্যাচ শুরু হয় রাত ৯:১০ মিনিটে। 

স্কটল্যান্ড : ৪ ওভার ৪ বলে ৩৩ রান

টি-টোয়েন্টির বর্তমান চ্যাম্পিয়নদের সামনে এবার মসনদ ধরে রাখার চ্যালেঞ্জ। আসরে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছ ইংল্যান্ড। আন্তর্জাতিক ক্রিকেটের এই সংক্ষিপ্ততম সংস্করণে এর আগে কখনোই দেখা হয়নি এই দুই প্রতিবেশী দলের। তবে ওয়ানডেতে পাঁচ বার মুখোমুখি হয়েছিল দুই দল। এর মধ্যে ২০১৮ সালে শেষ বারের দেখায় ইংল্যান্ডকে হারিয়ে চমক দেখিয়েছিল স্কটিশরা। বিশ্বকাপের মঞ্চেও এমন কিছুর প্রত্যাশায় তারা।

তবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড শক্তির বিচারে যোজন যোজন এগিয়ে। প্রতিপক্ষের মনে ভীতির সঞ্চার করতে ইংলিশ টপ-অর্ডারের তিন-চারটে নামই যথেষ্ট। বাটলার, ফিল সল্ট, উইল জ্যাকস কিংবা জনি বেয়ারস্টো; একহাতেই ম্যাচ জয়ের সামর্থ্য আছে প্রত্যেকের। মিডল অর্ডারে হ্যারি ব্রæক আর বল হাতে গতির ঝড় তুলতে পুরোপুরি ফিট আর্চার। সঙ্গে মার্ক উড। স্পিন ডিপার্টমেন্টের নেতৃত্বে অভিজ্ঞ আদিল রশিদ। সবমিলিয়ে দারুণ ব্যালেন্স টিম দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা তৃতীয়বার খেলতে আসা স্কটল্যান্ডের লক্ষ্যটা আপাতত সুপার এইটে ওঠার। আর সেটা নিশ্চিত করতে ৫ দলের গ্রæপে ওমান-নামিবিয়া ছাড়াও ইংল্যান্ড বা অস্ট্রেলিয়ার মধ্যে অন্তত একটি ম্যাচে জিততে হবে। সেক্ষেত্রে ব্যাট হাতে দলকে ভালো সূচনা এনে দিতে হবে জর্জ মানজি-চার্লি টিয়ারদের। ম্যাথু ক্রস-হ্যারিসদের পাশাপাশি গুরু দায়িত্ব নিতে হবে বুড়ো ক্যাপ্টেন রিচি বেরিংটনকে। ইংলিশ কাউন্টিতে খেলা পেসার ব্র্যাড কুরি আর হোয়েলদের সুইং আর বাউন্সের সঙ্গে গ্রিভস-ওয়াটদের ঘুর্ণির সঠিক প্রয়োগটাও হতে হবে যথাযথ।

স্কটল্যান্ড একাদশ: জর্জ মানজে, মাইকেল জোন্স, ব্রেন্ডন ম্যাকমুলেন, রিচি বেরিংটন (অধিনায়ক), ম্যাথু ক্রস, মাইকেল লিস্ক, ক্রিস গ্রিভস, মার্ক ওয়াট, ক্রিস সোল, ব্রাড হোয়েল ও ব্রাড কুরি।

ইংল্যান্ড একাদশ: ফিল সল্ট, জস বাটলার (অধিনায়ক), উইল জ্যাকস, জনি বেয়ারস্টো, হ্যারি ব্রæক, মঈন আলী, লিয়াম লিভিংস্টোন, ক্রিস জর্ডান, জফরা আর্চার, আদিল রশিদ ও মার্ক উড। 


সম্পাদক : জোবায়ের আহমেদ নবীন