শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪

অবরোধ বাড়ল আরও দুইদিন

অবরোধ বাড়ল আরও দুইদিন

❏ শ‌নির আখড়া ও সাভারে বাসে আগুন

❏ দিনাজপুরে পণ্যবাহী ট্রাকে অগ্নিসংযোগ

❏ নাটোর পেট্রোল বোমায় পুড়ল খড় বোঝাই নসিমন

একদিন বিরতি দিয়ে ফের ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপিসহ সমমনা ৩৬ রাজনৈতিক দল। একদফা দাবিতে আন্দোলনের ধারাবাহিকতায় পঞ্চম দফায় বুধবার সকাল ৬টা থেকে শুক্রবার (১৭ নভেম্বর) সকাল ৬টা পর্যন্ত রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধের কর্মসূচি পালন করবেন তারা। তবে জনস্বার্থে মঙ্গলবার কর্মসূচির আওতামুক্ত রাখা হবে। সোমবার বিকেলে ভার্চুয়াল সংবাদ সম্মেলন করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচি ঘোষণা করেন। এদিকে চতুর্থ দফায় বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা দুই দিনের অবরোধে ১৪টি যানবাহনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মিডিয়া সেলের কর্মকর্তা তালহা বিন জসিম সোমবার সন্ধ্যায় জানান, রোববার থেকে সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা সিটিতে ৮টি, ঢাকা বিভাগে (নারায়ণগঞ্জ, সাভার, ফরিদপুর) ৩টি, বরিশাল বিভাগে (বরিশাল সদর) ১টি, রাজশাহী বিভাগে (নাটোর) ১টি, রংপুর বিভাগে (দিনাজপুর) ১টি যানবাহনে আগুনের ঘটনা ঘটে। এ ঘটনায় ১১টি বাস, ২টি নসিমন ও ১টি ট্রাক পুড়ে গেছে।

গত ২৮ অক্টোবর রাজধানীতে বিএনপির মহাসমাবেশ ঘিরে হামলা ও সংঘর্ষের ঘটনায় পর দিন ২৯ অক্টোবর বিএনপি-জামায়াত সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে। একদিন বিরতি দিয়ে ৩১ অক্টোবর থেকে টানা তিনদিন সর্বাত্মক অবরোধ কর্মসূচি দেয়া হয়। যা শেষ হয় গত ২ নভেম্বর। এরই মধ্যে বিএনপির শীর্ষস্থানীয় একাধিক নেতা গ্রেপ্তারও হন। তাদের কেউ কেউ বর্তমানে কারাগারে।

দ্বিতীয় দফায় ৫-৬ নভেম্বর এবং তৃতীয় দফায় ৮-৯ নভেম্বর সর্বাত্মক অবরোধ কর্মসূচি দেয় বিএনপি-জামায়াতসহ সমমানা দলগুলো। এরপর ১০ ও ১১ নভেম্বর দুদিন বিরতি দিয়ে ১২ ও ১৩ নভেম্বর চতুর্থ দফায় আরও দুদিনের সর্বাত্মক অবরোধ কর্মসূচি ঘোষণা করা হয়। চতুর্থ দফার অবরোধ কর্মসূচি শেষ হবে মঙ্গলবার সকাল ৬টায়। এরই মধ্যে মঙ্গলবার একদিন বিরতি দিয়ে আগামী বুধ ও বৃহস্পতিবার টানা পঞ্চম দফায় অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

এদিকে সোমবার সন্ধ্যায় রাজধানীর শ‌নির আখড়া চৌরাস্তায় ব্রিজের উপর মৌমিতা প‌রিবহ‌নের একটি বা‌সে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এরআগে ভোরে দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের সামনের সড়কে দাঁড় করিয়ে রাখা একটি পণ্যবাহী ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে ট্রাকের ইঞ্জিনসহ সামনের কেবিন পুড়ে গেছে। এরআগে রোববার রাতে সাভারের বলিয়ারপুর এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কের পাশে রাখা একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। একইরাতে নাটোর-রাজশাহী মহাসড়কের ডাকমারা গোরস্থান এলাকায় খড় বোঝাই তিন চাকার একটি নসিমন পেট্রোল বোমা ছুড়ে পুড়িয়ে দেয়া হয়েছে। 

এ বিষয়ে নাটোর সদর থানার ওসি মো. নাছিম আহমেদ জানান, কয়েকটি মোটরসাইকেলে আসা দুবৃত্তরা নসিমনটিতে পেট্রল বোমা মারে। আগুন ছড়িয়ে পড়ে খড়সহ গাড়ির আংশিক পুড়ে যায়। তবে কেউ হতাহত হননি।

খবর পেয়ে নাটোর ও রাজশাহীর পুঠিয়া ফায়ার সার্ভিসের দুটি ইউনিট এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে বলে জানিয়েছেন নাটোর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক এ কে এম মুরশেদ।

সম্পাদক : জোবায়ের আহমেদ